বৃহত্তম টেলিস্কোপ তৈরি করেছে চীন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি বিশ্বের বৃহত্তম রেডিও টেলিস্কোপ তৈরির কাজ সম্পন্ন করেছে চীন। পৃথিবীর বাইরে মহাবিশ্বের অন্যান্য স্থানের জীবনের অস্তিত্ব অনুসন্ধানের কাজে ব্যবহার করা হবে বিশালাকৃতির এই টেলিস্কোপটি।

China has built the largest telescope

চীনের গণমাধ্যমগুলো বলেছে, ‘ফাস্ট’ নামের এই টেলিস্কোপটির আয়তন অন্তত ৩০টি ফুটবল মাঠের সমান! চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গুইঝু প্রদেশের একটি পাহাড়ে বসানো হয়েছে এটি। চীনের মহাকাশ বিষয়ক সংস্থা ন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল অবজারভেশন নির্মাণ করেছে এই বৃহত্তম টেলিস্কোপটি।

ন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল অবজারভেশন’র উপ-প্রধান ঝেং জিয়াওনিয়ান সংবাদ মাধ্যমকে বলেছেন, বিজ্ঞানীরা শিগগিরই এটির পরীক্ষামূলক কার্যক্রম শুরু করবে। মহাবিশ্বের বিভিন্ন অদ্ভূত বস্তু খুঁজে বের করতে এই নতুন প্রকল্পটি বিজ্ঞানীদের সহায়তা করবে। শুধু তাই নয়, ভিনগ্রহে কোনো প্রাণি থাকলে তার অস্তিত্ব খুঁজে বের করতেও এই টেলিস্কোপটি সহায়তা করবে বলে জানিয়েছেন জিয়াওনিয়ান।

টেলিস্কোপটি তৈরি করতে সময় লেগেছে ৫ বছর। আশা করা হচ্ছে যে, চলতি বছরের সেপ্টেম্বরে এটি পূর্ণাঙ্গভাবে তার কার্যক্রম শুরু করবে। প্রেসিডেন্ট শি জিংপিংয়ের নির্দেশে মহাকাশে নিজেদের শক্তি বাড়াতে এ সংক্রান্ত প্রকল্পগুলোকে বেশি গুরুত্ব দিচ্ছে চীন। ২০৩৬ সালের মধ্যে স্পেস স্টেশন নির্মাণ ও চাঁদে নভোচারি পাঠানোর পরিকল্পনাও রয়েছে দেশটির।

‘ফাস্ট’ নামের এই টেলিস্কোপের মাধ্যমে মহাবিশ্বের অনেক নতুন অজানা তথ্য জানা সম্ভব হবে। ৫শ’ মিটার প্রস্থের বিশ্বের সবচেয়ে বড় এই টেলিস্কোপটি তৈরিতে খরচ হয়েছে ১ দশমিক ২ বিলিয়ন ইউয়ান বা প্রায় দেড় হাজার কোটি টাকা!

উল্লেখ্য, বিশ্বের এর পূর্বের সবচেয়ে বড় টেলিস্কোপটির আয়তন ছিলো ৩শ’ মিটার চওড়া, যেটি বর্তমানে পুর্তো রিকোতে রয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...