এটিএম বুথে নকল টাকা পেলে কী করবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সব সময় না হলেও মাঝে-মধ্যেই শোনা যায় এটিএম বুথে নাকি নকল টাকা পাওয়া যায়। এই নকল টাকা পেলে কী করবেন? জেনে নিন।

What to do if money is counterfeit ATM booth

আমাদের দেশের অনেক এটিএম বুথে অনেক সময় নকল টাকা পাওয়ার কথা শোনা যায়। এই নকল টাকা নিয়ে বিপাকে পড়তে হয় গ্রাহককে। তাই এটিএম থেকে টাকা তুলেই চলে না এসে সেখানে কিছুক্ষণ দাঁড়িয়ে টাকা নকল কিনা দেখে নিন।

বুথ থেকে টাকা তোলার সঙ্গে সঙ্গেই যদি নকল টাকার বিষয়ে জানতে পারেন, তাহলে তাৎক্ষণাৎ আপনি কিছু ব্যবস্থা নিতে পারবেন।

# প্রথমেই বুথের গার্ডকে জানান। কারণ গার্ডের নিকট বুথের রেজিস্টার খাতা থাকে। আপনি তার সঙ্গে কথা বলে ট্রান্সেকশন আইডি নাম্বার এবং নকল টাকার নাম্বার লিখে দিতে পারেন। এরপর সেখান হতে দ্রুত ব্যাংকে যোগাযোগ করুন। আর যদি টাকা তোলার রিসিপ্ট থাকে তাহলে সেটি সাথে রাখুন।

# ব্যাংকে টাকা জমা দিলে ব্যাংকের নিজস্ব মেশিন থাকে যেটি নকল টাকা ধরতে পারে। ব্যাংকের নিকট জানালে আপনার সেই নকল টাকা তারা ছিরে ফেলবে ও তার পরিবর্তে আসল টাকা ফেরত দিবে।

# যদি ব্যাংক মেনে নিতে রাজি না হয়। যেমন অনেক সময় ব্যাংক কর্মকর্তারা উল্টো আপনাকে দোষী সাব্যস্ত করতে পারে। এরকম কিছু হলে সরাসরি আইনের আশ্রয় নিতে পারেন। ব্যাংকের নামে ও কর্মকর্তাদের আচরণের ব্যাপারে একটি মামলাও করতে পারেন আপনি ইচ্ছে করলে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...