এবার স্মার্টফোন চলবে চোখের ইশারায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আরও সহজতর হচ্ছে স্মার্টফোন চালনা। কারণ হলো এখন থেকে আর হাতদিয়ে নাড়াঘাটার মতো পরিশ্রম করতে হবে না, স্মার্টফোন চলবে চোখের ইশারায়!

smartphone will lift up your eyes

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, চোখের দৃষ্টি অনুসরণ করার প্রযুক্তি অর্থাৎ আই-ট্র্যাকিং যুক্ত করতে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এবং ইউনিভার্সিটি অব জর্জিয়া ও জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর ইনফরমেটিকসের গবেষকরা এক জোট হয়ে কাজ করে চলেছেন।

আই-ট্র্যাকিং আরও নির্ভুল এবং সহজলভ্য করে তুলতে হাজারও মানুষের চোখের ছবি সংগ্রহ করে মোবাইল সফটওয়্যারে সেই উপাত্ত যোগ করছেন গবেষকরা। এতে করে মানুষ কখন কোথায় কীভাবে তাকায় তা খুব সহজে জানা যাবে।

গবেষকরা বলছেন, একজন মানুষ স্মার্টফোনের ১ সেন্টিমিটারের মধ্যে ও ট্যাবলেট কম্পিউটারে ১ দশমিক ৭ সেন্টিমিটারের মধ্যে কোথায় তাকাচ্ছে তা খুব নিখুঁতভাবে নির্ণয় করে সফটওয়্যারকে প্রশিক্ষিত করতে সক্ষম হচ্ছেন।

এ বিষয়ে এমআইটির এক প্রাক্তন ছাত্র আদিত্য খোসলে বলেছেন, এখনও অতোটা নির্ভুল নয়।

বিশেষ করে আপনি যদি কখনও আপনার স্মার্টফোনের পর্দার সামগ্রিক আকার বিবেচনা করেন, তাহলে এটা এখনও যথেষ্ট সঠিক ফলাফল দিতে পারবেন না। তবে তিনি বিশ্বাস করেন আরও তথ্য যোগ করলে এই প্রযুক্তিকে আরও নিখুঁত করে তোলা সম্ভব। আর সত্যিই যদি এটি সম্ভব হয় তবে আই-ট্র্যাকিং প্রযুক্তির জনপ্রিয়তা বাড়বে। এক্ষেত্রে নিরাপত্তার ক্ষেত্রে প্রয়োজনীয় বিষয় হবে। এই প্রযুক্তি সফল হলে গেম খেলার জন্য এবং স্মার্টফোন চালানোর জন্য খুবই প্রয়োজনীয় ভূমিকা পালন করবে। আর তখন স্মার্টফোনের পর্দায় স্পর্শ করে বা বোতাম চাপতে হবে না।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...