এবার মূত্র থেকে তৈরি হচ্ছে খাবার পানি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন খবর অবশ্য আমরা আগে কখনও পাইনি। তবে এবার পাওয়া গেলো। খবরটি হলো এবার মূত্র থেকে তৈরি হচ্ছে খাবার পানি!

Drinking water is made from urine

এবার মূত্র বদলে যাবে খাবার পানিতে। শুনতে আশ্চর্য মনে হলেও এমন একটি প্রযুক্তি উদ্ভাবন করেছে বেলজিয়ামে বেলগিয়ান বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। তারা নতুন এক মেশিন বানিয়েছেন, যে মেশিনে মূত্র পরিণত হবে বিশুদ্ধ খাবার পানিতে! শুধু খাবার পানি নয়, এই মূত্র হতে উৎপন্ন হবে সারও।

এই পুরো প্রক্রিয়াটা সম্পন্ন হবে সৌর শক্তির মাধ্যমে। এই মেশিনটি ব্যবহার করা যাবে উন্নয়নশীল ও পিছিয়ে থাকা রাষ্ট্রগুলোতে। যদিও দূষিত পানিকে কাজে লাগিয়ে ইউনিভার্সিটি অব ঘেন্টের আরেক দল বিজ্ঞানী পূর্বেই বিদ্যুৎ ব্যবহার করে খাবার পানি উৎপন্ন করেন।

ইউনিভার্সিটি অব ঘেন্টের গবেষক সিবাস্তিয়ান ডেরেস বলেন, ‘আমরা খুব সহজ পদ্ধতিতে খাবার পানি ও সার উৎপন্ন করেছি প্রশ্রাব হতে। আমরা প্রথমে কিছু মূত্র সংগ্রহ করেছি একটি বড় ট্যাঙ্কে, তারপর সৌর শক্তি ব্যবহার করে মূত্রকে ফুটিয়েছি। সেখান থেকেই বিশুদ্ধ পানি ও সার পৃথক করে উৎপন্ন করেছি। আমরা সারের মধ্যে পৃথকভাবে পটেশিয়াম, নাইট্রোজেন ও ফসফরাস উৎপন্ন করেছি।’

গবেষণার প্রয়োজনে ১০ দিনের মিউজিক ফেস্টিব্যালে এই মেশিন ব্যবহার করা হয়। গবেষক দল এটি থেকে ১ হাজার লিটার খাবার পানি উৎপাদন করতে সক্ষম হন।
গবেষক এই দলটি বিভিন্ন স্টেডিয়ামে এবং বিমানবন্দরে এই মেশিনটি রেখে খাবার পানি উৎপাদন করার পরিকল্পনা করেছে।

Advertisements
Loading...