১৮ বছর পর আজ রাতে দেখা যাবে উল্কাবৃষ্টি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ রাতের আকাশে দেখা যাবে উল্কাবৃষ্টি। এতে করে ঝরে পড়বে প্রচুর আলোর ফুলঝুরি। সেগুলো ছড়িয়ে যাবে আকাশের এ প্রান্ত হতে ও প্রান্তে।

meteor-02

১১ আগস্ট মধ্য রাতের পর হতে ১২ আগস্টের ভোর এবং আজ ১২ আগস্ট মধ্য রাতের পর হতে ১৩ আগস্টের ভোর পর্যন্ত যে কোনো সময় আকাশে খালি চোখেই দেখা যাবে এই উল্কাবৃষ্টি। গত সাত বছরে এতো ভালোভাবে উল্কাবৃষ্টি দেখা যায় নি বিশ্বের কোথাও। ১৮ বছর আগে ১৯৯৮ সালে রাতের আকাশে ভালোভাবে আলোর ফুলঝুরি দেখা গিয়েছিল।

খবরে বলা হয়েছে, ভারি মেঘে আকাশ ঢেকে না থাকলে বা জমাট বাঁধা অন্ধকার এলাকায় থাকলে আকাশে দেখা যাবে ওই আলোর হাসি। ‘সুইফ্‌ট টার্টল’ একটি ধূমকেতুর কারণে ঘটবে এই ঘটনাটি। ধূমকেতুর নিউক্লিয়াসের কিছুটা অংশ সূর্যের টানে ছিটকে বেরিয়ে আসে শরীর হতে। সূর্যকে যে কক্ষপথে আবর্তন করছে ধূমকেতুটি, প্রতি বছরই আগস্টে সেই কক্ষপথে অল্প কিছু সময়ের জন্য ঢুকে পড়ে পৃথিবীর কক্ষপথে।

ঢুকে পড়লেই, পৃথিবীর অভিকর্ষ বলের কারণে ধূমকেতুর নিউক্লিয়াস হতে ছিঁড়ে-ছিটকে বেরিয়ে আসা খণ্ডগুলো ছুটে আসে সরাসরি পৃথিবীর দিকে। ঘণ্টায় প্রায় ১ লক্ষ ৩২ হাজার মাইল গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসে এগুলো।

Advertisements
Loading...