মোবাইল অ্যাপেই প্রতি সাবজেক্টের নাম্বারসহ এইচএসসির ফলাফল পাওয়া যাবে

Students login for SSC results on Board website at Thane Express photo by Deepak Joshi, 17-06-2014.

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আগামীকাল ১৮ আগস্ট এইচএসসির ফল প্রকাশিত হবে। এবারই প্রথমবারের মতো প্রতি সাবজেক্টের নাম্বারসহ ফলাফল প্রকাশ করা হবে।

Students login for SSC results on Board website at Thane Express photo by Deepak Joshi, 17-06-2014.

এ বছরের উচ্চমাধ্যমিক স্কুল সার্টিফিকেট এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আগামীকাল ১৮ আগস্ট। গত সোমবার বিকেলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য দিয়েছেন।

আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এবার পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১২ লাখের বেশি। শিক্ষামন্ত্রী বলেন, ১৮ আগস্ট সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হবে। পরে দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে ফল তুলে ধরা হবে। এরপর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফলাফল প্রকাশ করা হবে। এবার প্রথমবারের মতো প্রতি সাবজেক্টের নাম্বারসহ ফলাফল জানা যাবে । প্রতিবারের মতো এবারও রেজাল্ট এস এম এস ও প্রতিটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে ।

বড় সমস্যা দেখা দেয় ফলাফল প্রকাশের সময়। রেজাল্ট প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গেই ওয়েবসাইট অনেক বিজি হয়ে পড়ে, তাই যথা সময়ে রেজাল্ট পেতে অনেক বিড়ম্বনার শিকার হতে হয় শিক্ষার্থীদের।

তবে এই সমস্যার সমাধান দিয়েছেন “ইডুকেশন বোর্ড রেজাল্ট বিডি ” নামে একটি অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে দ্রুত রেজাল্ট পাওয়া যাবে। বোর্ড অনুযায়ী রেজাল্টসহ এস এম এসের অটোমেটিক ফরমেট দেওয়া রয়েছে, শুধু রোল নাম্বার,পাশের সন ও বোর্ডের নাম দিলেই ওই অ্যাপটির মাধ্যমে দ্রুত রেজাল্ট আপনাকে জানিয়ে দেওয়া হবে। আবার ইন্টারনেটের মাধ্যমেও রেজাল্ট জানা যাবে খুব সহজেই এই অ্যাপ দিয়ে।

কিভাবে করবেন

যদি দ্রুত রেজাল্ট পেতে চান তাহলে এই অ্যাপটি ডাওনলোড করে প্রথমে রোল নাম্বার,পাশের সন এবং বোর্ডের নাম দিয়ে একটি মেসেজ পাঠিয়ে রাখুন, আপনাকে ফিরতি মেসেজে রেজাল্ট জানিয়ে দেবে। আর যারা ওয়েবসাইটে দ্রুত রেজাল্ট জানতে চান, তারা এই অ্যাপটি দিয়ে ১৮ তারিখ সকাল ১০টা হতে ১২.০০ মি এই সময়টিতে চেষ্টা করে দেখতে পারেন। তাছাড়াও প্রতিটি শ্রেণীর সাজেশন ও বিভিন্ন শিক্ষামূলক টিউটোরিয়াল ও টিপস দেওয়া রয়েছে এই অ্যাপটিতে।

ইতিমধ্যে এই অ্যাপটি ৫ লক্ষের কাছাকাছি ডাওনলোড হয়েছে। ‘ইডুকেশন বোর্ড রেজাল্ট বিডি’ নামের অ্যাপটির নির্মাতা হলো টেকটিউনস।

টেকটিউনসের নির্বাহী পরিচালক আব্দুস সাত্তার এক বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘প্লে স্টোরে এই ধরনের অসংখ্য অ্যাপ থাকলেও সবচেয়ে জনপ্রিয় এবং বেশি ডাওনলোড হয়েছে এই অ্যাপটি, প্রতিবারের মতো এবারও আমরা বিশেষ সুবিধা দিবো এই অ্যাপটিতে যাতে ব্যবহারকারীরা খুব দ্রুত প্রতি সাবজেক্টের নাম্বারসহ এইচএসসির ফলাফল পেতে পারে।

এই অ্যাপটির ডাউনলোডের লিংক: https://goo.gl/bFcHev
অথবা
মার্কশিট ও প্রতি সাবজেক্টের নাম্বার জানতে ইচ্ছে করলে এই লিংক থেকেও ডাউনলোড করতে পারেন: https://goo.gl/f373KC

উল্লেখ্য, গত ৩ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু হয়। এবার পরীক্ষা শেষ হয় জুন মাসে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...