লাদেন হত্যা উপর বই লিখে ৫৫ কোটি টাকা জরিমানা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ওসামা বিন লাদেন হত্যার অভিযানে অংশ নেওয়ার কাহিনী বর্ণনা করে বই লিখে পেন্টাগনের ছাড়পত্র বা অনুমতিও না নেওয়ায় মার্কিন সরকার ৭ মিলিয়ন ডলার বা প্রায় ৫৫ কোটি টাকা জরিমানা করেছে তাকে।

book on killing of Osama bin Laden

এই বইটি লিখে রীতিমতো হৈচে ফেলে দিয়েছিলেন মার্কিন নেভি সিল সদস্য সাবেক কর্মকর্তা ম্যাট বিসোনেট। ২০১২ সালে প্রকাশ হওয়া বইটি ছিল সে বছরের সর্বাধিক বিক্রীত বই (বেস্ট সেলার)। এই বইটি তিনি নিজের নামে না লিখে, মার্ক ওয়েন ছদ্মনামে লিখেছিলেন।

এবার সেই বইয়ের জন্যই জরিমানা গুনতে হচ্ছে ম্যাটকে। কেনোনা, চুক্তি লঙ্ঘন করে প্রকাশ করা যাবে না- এমন সব তথ্যও প্রকাশ করেছিলেন তিনি। শুধু তাই নয়, ‘নো ইজি ডে’ শিরোনামে লেখা বইয়ের জন্য পেন্টাগনের ছাড়পত্র কিংবা অনুমতিও নেননি ম্যাট। এসব অভিযোগে মার্কিন সরকার ৭ মিলিয়ন ডলার বা প্রায় ৫৫ কোটি টাকা জরিমানা করা হয়েছে তাকে।

জরিমানা হিসেবে এখন হতে বই বিক্রির লাভ ও রয়্যালটির সব অর্থই রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে হবে ম্যাটকে। ছেড়ে দেবেন বইটি হতে চলচ্চিত্র তৈরির অধিকারও। এর বিনিময়ে ম্যাটের ওপর হতে বিভিন্ন ধরনের অভিযোগ তুলে নেবে দেশটির সরকার!

উল্লেখ্য, ২০১১ সালে মার্কিন নেভি সিল টিমের এক অভিযানে পাকিস্তানের অ্যাবোটাবাদে নিহত হন আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন। পরে তাকে সাগরেই সমাহিত করা হয় লাদেনকে।

নিয়ম রয়েছে এ ধরনের গোপন অভিযানে অংশ নেওয়া কমান্ডোদের প্রতি নির্দেশ থাকে, তারা যেনো অভিযানের কোনো তথ্যই জনসমক্ষে প্রকাশ না করেন। তারপরও পেন্টাগনের অনুমতি না নিয়ে বই প্রকাশ করে ওই অভিযানের ঘটনা বর্ণনা করায় ম্যাটের বিরুদ্ধে মামলা করে বসে মার্কিন সরকার। তার বিরুদ্ধে গোপন চুক্তি ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ম্যাটকে টানা চার বছর রাষ্ট্রীয় কোষাগারে জরিমানার এই অর্থ জমা দিতে হবে।

Advertisements
Loading...