বিশ্বের ‘বৃহত্তম বিমান’ আকাশে উড়েছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের ‘বৃহত্তম বিমান’ এবার আকাশে উড়েছে। বুধবার ইংল্যান্ডের কার্ডিংটন বিমানক্ষেত্র হতে এই বৃহত্তম বিমানটি আকাশে ওড়ে।

World's largest airliner, flew in sky

‘এয়ারল্যান্ডার টেন’ নামের বায়ুযানটির এক অংশ বিমানটি লম্বায় ৩০২ ফুট। বায়ুযানটি ৪,৮৮০ মিটার ওপর দিয়ে ঘণ্টায় ১৪৮ কিলোমিটারবেগে চলতে পারবে। হিলিয়াম ভরার পর মনুষ্যবিহীন অবস্থায় এটি দুই সপ্তাহেরও বেশি সময় ও মানুষ থাকলে পাঁচ দিন আকাশে অবস্থান করতে পারবে।

বিশাল এই বিমানটির প্রস্তুতকারক কোম্পানি হাইব্রিড এয়ার ভেহিকলস (এইচএভি) বলেছে, বিমানটি মালবাহী হিসেবে বাণিজ্যিক খাতেও ব্যবহার করা যাবে। কোম্পানিটি এয়ারল্যান্ডারকে বর্তমানে চলাচলকারী বায়ুযানগুলোর মধ্যে বৃহত্তম বলে দাবি করেছে। এই প্রকল্পে ব্রিটিশ সরকার ২৫ লাখ পাউন্ড সহায়তাও দিয়েছে। কারিগরি সমস্যার কারণে রবিবার এর প্রথম উড্ডয়ন প্রচেষ্টা ব্যর্থ হয়। ওই সমস্যা দূর করার পর বুধবার উড্ডয়নের প্রথমদিন এটি ৩০ মিনিট আকাশে ছিল।

এইচএভির প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাকগ্লেন্যান বলেছেন, বিমানটি হেলিকপ্টারের প্রযুক্তি হতে কম ব্যয়বহুল এবং পরিবেশবান্ধব। তিনি বলেন যে, এটি একটি ব্রিটিশ উদ্ভাবন। এটি উড়োজাহাজ এবং বিমানের মিশ্রণ, এতে হেলিকপ্টারের সুবিধাও রয়েছে। এটির সাধারণ পাখাযুক্ত বিমানের মতো অংশ যেমন রয়েছে, ঠিক তেমনি হেলিকপ্টারের মতো প্রযুক্তিও রয়েছে ও রয়েছে উড়োজাহাজের প্রযুক্তিও। এই যানটি যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর গোয়েন্দা বায়ুযান হিসেবে তৈরি করা হয়। বাজেট কাটছাঁটের কারণে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী গোয়েন্দা বিমান উন্নয়নের এই প্রকল্পটি বন্ধ করে দেওয়া হয়।

Advertisements
Loading...