‘মাশরাফি এখন বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক। তাঁর নেতৃত্বে বাংলাদেশ অনেকগুলো জয় পেয়েছে। তিনি যে সফল তা তিনি বারংবার প্রমাণ রেখেছেন।

masrifi

বাংলাদেশের একজন সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার পক্ষে অনেকেই মত দিয়েছেন। সেটির স্বাক্ষ্য দেবে পরিসংখ্যানও। বলা হয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সফলতম অধিনায়ক এখন মাশরাফি। তিনি বাংলাদেশকে নেতৃত্ব দিলেন সবচেয়ে বেশি ম্যাচ জয়ের মাধ্যমে!

এবার আসুন পরিসংখ্যানটি দেখে নেওয়া যাক:

অধিনায়ক সাকিব আল হাসান: ৬২ ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৪টি জয়ের মুখ দেখেছেন।

অধিনায়ক মুশফিকুর রহিম: ৮৪ ম্যাচে জয় ২৩টি।

অধিনায়ক মোহাম্মদ আশরাফুল: ৬২ ম্যাচে টস করে মাত্র ১০ ম্যাচ জয়ের হাসিতে শেষ করে ।

হাবিবুল: তবে ওয়ানডে জয়ে অবশ্য এখনও শীর্ষে হাবিবুল । ৬৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ২৯টিতে।

অধিনায়ক মাশরাফি: তার ২১টি জয় হয়ে গেলো মাত্র ২৯ ম্যাচে নেতৃত্ব দিয়েই।

শুধু তাই নয়, ২১ ওয়ানডে ছাড়াও ৯টি টি-টোয়েন্টি জয়ে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। এটিও বাংলাদেশের জন্য সর্বোচ্চ। আবার ৮টি টি-টোয়েন্টি জয়ে নেতৃত্ব দিয়েছেন মুশফিক।

২১ ওয়ানডে, ৯ টি-টোয়েন্টি ছাড়া অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার বাকি একটি জয় টস করা তার একমাত্র টেস্টে। তার নামের পাশে জয় থাকলেও অবশ্য সেই টেস্টে মাশরাফির অভিজ্ঞতা অবশ্য খুব সুখকর হয়নি । ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই টেস্টের তৃতীয় দিন সকালেই চোট পাওয়ার কারণে মাঠ ছাড়তে হয়েছিল তাকে। বাকি সময়টা নেতৃত্ব দেন সাকিব।

এভাবে সবদিক বিবেচনায় আনলে দেখা যাবে মাশরাফি বিন মর্তুজা একজন সফল অধিনায়ক। তাঁর নেতৃত্বে বাংলাদেশের জনগণ বহু জয়ের স্বাদ পেয়েছেন। আগামী দিনগুলোতেই তিনি এগিয়ে যাবেন। ব্যক্তিগত সফলতার মাধ্যমে জাতিকে বহু জয় উপহার দেবেন সেটিই আমাদের প্রত্যাশা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...