পাকিস্তানে পানি বন্ধ করে দেওয়ার হুমকি ভারতের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সিন্ধু চুক্তি বাতিল করে পাকিস্তানে নদীর পানি বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে ভারত! কাশ্মির ইসু্তে ভারত পাকিস্তানের প্রতি কঠোর মনোভাব দেখাচ্ছে।

threatened-to-stop-water

কাশ্মিরের উরিতে সামরিক ঘাঁটিতে সন্ত্রাসী হামলার অজুহাত হিসেবে ব্যবহার করে সিন্ধু নদীর পানি বন্ধ করা হতে পারে বলে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।

খবরে বলা হয়েছে, জওহরলাল নেহরুর আমলে হওয়া সিন্ধু পানিবণ্টন চুক্তি নিয়ে আলোচনার জন্য সোমবার বৈঠক ডাকেনভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যার নির্যাস মূলত, সিন্ধু নিয়ে ভারত-পাক ‘পানিযুদ্ধ’-এর আবহ।

উল্লেখ্য, ১৯৬০ সালে করাচিতে ভারতের তত্‍‌কালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু এবং তত্‍‌কালীন পাক প্রধানমন্ত্রী আইয়ুব খান সরকারের মধ্যে সিন্ধু পানিবণ্টন চুক্তি সাক্ষরিত হয়েছিল। সপ্তসিন্ধুর মধ্যে উত্তর ভারতের ৬ টি নদীর পানি ভাগ হয় ভারত এবং পাকিস্তানের মধ্যে।

ভারতের নিয়ন্ত্রণে রয়েছে বিপাশা, ইরাবতী, শতদ্রু। পাকিস্তানের নিয়ন্ত্রণে থাকে সিন্ধু, চন্দ্রভাগা এবং ঝিলম কিংবা বিতস্তা।

জানা যায়, পাক নিয়ন্ত্রিত সিন্ধু, চন্দ্রভাগা এবং ঝিলমের মূল প্রবাহ ভারতেই। অপরদিকে সিন্ধু নদের মাত্র ২০ শতাংশ ভারত ব্যবহার করে। তবে পাকিস্তান কৃষি কাজের জন্য এই ৩টি নদীর উপর অনেকটাই নির্ভরশীল। তাই পাকিস্তানের আশংকা রয়েছে, ভারতে প্রবাহিত ওই ৩টি নদীর পানি বন্ধ করে দিলে পাকিস্তানের বিস্তীর্ণ অংশ খরায় পতিত হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...