সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক আর নেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক আর নেই (ইন্না লিল্লাহী .. রাজিউন)। আজ (মঙ্গলবার) বিকাল ৫টা ২৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

syed-shamsul-haque

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। দীর্ঘদিন ধরে তিনি ফুসফুস ক্যান্সারে আক্রান্ত ছিলেন।

এর পূর্বে লন্ডনের রয়্যাল মার্সডেন হাসপাতালে ৪ মাস চিকিৎসার পর ২ সেপ্টেম্বর সৈয়দ শামসুল হক দেশে ফেরেন। গত ১৫ এপ্রিল ফুসফুসের সমস্যা নিয়ে তিনি লন্ডনে যান। সেখানে পরীক্ষার পর তাঁর ক্যান্সার ধরা পড়ে। দেশে ফেরার পর হতে তিনি ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

সৈয়দ শামসুল হকের জন্ম ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর। তিনি কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প তথা সাহিত্যের সকল শাখায় সাবলীল পদচারণার জন্য তাঁকে ‘সব্যসাচী লেখক’ বলা হতো।

লেখক সৈয়দ শামসুল হক মাত্র ২৯ বছর বয়সে বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন। বাংলা একাডেমি পুরস্কার পাওয়া সাহিত্যিকদের মধ্যে তিনিই সবচেয়ে কম বয়সে এই পুরস্কার লাভ করেন।

সৈয়দ সিদ্দিক হুসাইন এবং হালিমা খাতুন দম্পতির আট সন্তানের মধ্যে প্রথম সন্তান সৈয়দ শামসুল হক। তাঁর পিতা সৈয়দ সিদ্দিক হুসাইন পেশায় ছিলেন হোমিওপ্যাথিক ডাক্তার। এক ছেলে ও এক মেয়ের গর্বিত জনক সৈয়দ শামসুল হক ব্যক্তিজীবনে প্রথিতযশা লেখিকা ডা. আনোয়ারা সৈয়দ হকের স্বামী।

আপনি এটাও পছন্দ করতে পারেন

মন্তব্য

Loading...