হাইতিতে ভয়াবহ ঘূর্ণিঝড়: নিহত ২৮৩

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতিতে স্মরণকালের এক ভয়াবহ ঘূর্ণিঝড়ে অন্তত ২৮৩ জনের মৃত্যু ঘটেছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে।

hurricane-matthew

হাইতির সরকার বলেছে, ঘূর্ণিঝড় ম্যাথিউর আঘাতে ক্ষতিগ্রস্ত শুধু রোচে-এ-বাতেয়ু শহরে মারা গেছে ৫০ জন। অপরদিকে উপদ্বীপের মূল শহর জেরেমির ৮০ শতাংশ ভবন ধসে পড়েছে। আর সাদ শহরে ৩০ হাজার বাড়িঘর ধ্বংস হয়েছে।

গত মঙ্গলবার হাইতি এবং কিউবায় আঘাত হানা ঘূর্ণিঝড় ম্যাথিউর এর গতিবেগ ছিল ঘণ্টায় ২৩০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের প্রভাবে আগের দিন সোমবার ও ওইদিন মঙ্গলবার ভারি বর্ষণ হয়। এ বর্ষণে সৃষ্ট বন্যায় হাইতির দক্ষিণাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। গুরুত্বপূর্ণ একটি সেতু ভেঙে পড়ায় দুর্গত অনেক অঞ্চলে সাহায্য পাঠানো সম্ভব হচ্ছে না।

Residents repair their homes destroyed by Hurricane Matthew in Les Cayes, Haiti, Thursday, Oct. 6, 2016. Two days after the storm rampaged across the country's remote southwestern peninsula, authorities and aid workers still lack a clear picture of what they fear is the country's biggest disaster in years. (AP Photo/Dieu Nalio Chery)

এদিকে এই ঘূর্ণিঝড় ম্যাথিউ ক্যারিবীয় অঞ্চল পার হওয়ার পর থেকে চার মাত্রার ঝড়ে রূপ নিয়েছে, যা ঘূর্ণিঝড় হিসেবে দ্বিতীয় শ্রেণীর। এই ঝড়টি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গারাজ্যের দিকে ধাবিত হয়।

ঘূর্ণিঝড়ের পর হাইতি সরকার মৃতের সংখ্যা ১০০-এর কিছুটা বেশি বলে জানায়। অবশ্য পরে তারা মৃতের সংখ্যা ২৮৩ বলে ঘোষণা করে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ম্যাথিউ গত এক দশকের মধ্যে ক্যারিবীয় অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া সবচেয়ে এবং ভয়াবহ ঘূর্ণিঝড়। হাইতি এবং কিউবার ওপর দিয়ে ম্যাথিউ বয়ে যায়।

Advertisements
Loading...