বিশ্বের চতুর্থ বিপজ্জনক দেশ পাকিস্তান: ভারতের থেকেও নিরাপদ বাংলাদেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার বিশ্বের চতুর্থ বিপজ্জনক ও অনিরাপদ দেশ হিসেবে উঠে এসেছে পাকিস্তানের নাম। যে কারণে দেশটির নীতি নির্ধারকরা বেশ বিব্রত।

pakistan-the-worlds-fourth-most-dangerous-countries

দীর্ঘদিনের অভিযোগ রয়েছে পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদত দেওয়ার। তবে এবার বিশ্বের চতুর্থ বিপজ্জনক ও অনিরাপদ দেশ হিসেবে পাকিস্তানের নাম উঠে এসে বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

বিশ্ব অর্থনৈতিক ফোরাম (WEF)-এর এক রিপোর্টে উঠে এসেছে এমন তথ্য। বিশ্বের সবচেয়ে অনিরাপদ দেশ হিসেবে চিহ্নিত হয়েছে নাইজেরিয়া। তালিকায় সবচেয়ে নিরাপদ দেশ হিসেবে তালিকায় প্রথমে রয়েছে ফিনল্যান্ডের নাম।

NYT2009031916520311C

বর্তমানে সন্ত্রাসবাদে জর্জরিত পাকিস্তান। সেদেশের সেনাবাহিনী ও সামরিক গুপ্তচর সংস্থা আইএসআই-এর বিরুদ্ধে সন্ত্রাসবাদকে সরাসরি মদত দেওয়ার অভিযোগ রয়েছে। সম্প্রতি জম্মু-কাশ্মীরের উরি সেনা ক্যাম্পে জঙ্গি হামলা হলে অভিযোগ ওঠে, পাক সেনাদের মদতেই নিয়ন্ত্রণ রেখা পার করে পাকিস্তান অধিকৃত কাশ্মির হতে জঙ্গিরা অনুপ্রবেশ করেছিল। প্রত্যাঘাতে অধিকৃত কাশ্মিরে ঢুকে জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার দাবি করে আসছে ভারত।

অপরদিকে অনিরাপদের দেশের তালিকায় অন্যান্য দেশের মধ্যে রয়েছে ল্যাটিন আমেরিকা, আফ্রিকা, এশিয়া ও মধ্যপ্রাচ্যের দেশগুলো। ইউরোপের দেশগুলোর অবস্থান নিরাপদ দেশের তালিকার মধ্যেরয়েছে।

countries-3

প্রতিবেদনে সর্বাধিক অনিরাপদ দেশ হিসেবে নাইজেরিয়ার অবস্থা খুবই শোচনীয়। বোকো হারামের মতো উগ্র ধর্মীয় জঙ্গি গোষ্ঠীর নাশকতায় বহু লোকের মৃত্যু ঘটেছে আফ্রিকার এই দেশে।

বিশ্বের সবচেয়ে অনিরাপদ দেশ পাকিস্তানের নিরাপত্তা রেটিং পয়েন্ট হলো ৩.০৪ অপরদিকে নিরাপদ দেশ হিসেবে ফিনিল্যান্ডের পয়েন্ট হলো ৬.৭। ৪.৪৩ পয়েন্ট নিয়ে প্রতিবেশি দেশ ভারতের চেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। আর ভারতের পয়েন্ট হলো ৩.৮২।

উল্লেখ্য, ১৩৪ দেশ নিয়ে এই তালিকাটি তৈরি করা হয়েছে। এই তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান হলো ৭৩ নম্বরে। যুক্তরাজ্যের অবস্থান হলো ৬৩ তম।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...