The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার ব্যাকটেরিয়া হতে উৎপাদন হবে বিদ্যুৎ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তেল, কয়লা, সৌরকোষ ইত্যাদি ব্যবহার করে এতোদিন বৈদ্যুতিক শক্তি উৎপাদন হতো। এবার বৈদ্যুতিক বাতি জ্বালানোর দারুণ উপায় বের করেছেন বিজ্ঞানীরা। ব্যাকটেরিয়া ব্যবহার করে বৈদ্যুতিক বাতি জ্বালাবেন তারা!

bacteria-will-produce-electricity

এমন অভিনব উদ্ভাবন করেছেন যুক্তরাজ্যের নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা ই-কলি ব্যাকটেরিয়াকে ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং এবং সিনথেটিক জীববিজ্ঞানের ব্যবহারে রূপান্তর ঘটিয়েছেন। যা দ্বারা জৈব বৈদ্যুতিক সার্কিট বানিয়েছেন। যে কারণে তা বৈদ্যুতিক বাল্বের মতো আলো এবং প্রভা দেবে!

bacteria-will-produce-electricity-2

জানা গেছে, এই সার্কিটটি তৈরিতে গবেষকরা ই-কলি ব্যাকটেরিয়াকে জিনগতভাবে রূপান্তর ঘটিয়েছেন। গবেষকরা বলছেন, এই বাতি যখন চালু হয়, তখন ব্যাকটেরিয়াগুলো তাপ কিংবা কোনো অণুজৈবিক ফুয়েল কোষ হতে বৈদ্যুতিক প্রবাহ গ্রহণ করে থাকে। এই ধরনের ফুয়েল কোষ তৈরি করা হয় অণুজীব হতে। এগুলো যেমন বিদ্যুৎ উৎপাদন করতে পারে, ঠিক তেমনি ব্যাটারির মতো কাজও করে।

bacteria-will-produce-electricity-3

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, প্রাকৃতিকভাবেই আলো তৈরির জন্য জোনাকিপোকাসহ বিভিন্ন পতঙ্গের মধ্যেও রয়েছে এক ধরনের প্রোটিন সৃষ্টিকারী জিন। নতুন ই-কলি ব্যাকটেরিয়াগুলোও জিনগত পরিবর্তন ঘটানোর কারণে বিশেষ পরিস্থিতিতে নিজেদের মধ্যে এই ধরনের প্রোটিন উৎপাদন করবে। যার কারণে আলো কিংবা প্রভা তৈরি করতে পারবে।

গবেষকরা বলেছেন, বাতি জ্বালানোর জন্য ব্যাকটেরিয়ার এই প্রোটিন ব্যবহার করে একটি সার্কিট এবং প্রয়োজনীয় বিদ্যুৎ উৎস তৈরি করা হয়েছে। যে কারণে খুব সহজেই বাতিটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। এ বিষয়ে গবেষকরা আরও গবেষণা চালিয়ে যাচ্ছেন।

Loading...