The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পরমাণু অস্ত্রের সক্ষমতা ‘দ্বিগুণ বাড়াচ্ছে’ পাকিস্তান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পাকিস্তান পরমাণু অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করার পাশাপাশি এফ-১৬সহ কয়েকটি যুদ্ধবিমান পরমাণু অস্ত্র বহনে সক্ষম করে তোলার কাজ করছে, বুলেটিন অব অটোমিক সাইন্টিস্ট জার্নালের সর্বশেষ প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়েছে।

a-nuclear-weapons-capability-and-pakistan

টাইমস অব ইন্ডিয়ায় খবরে বলা হয়েছে, ভূউপগ্রহ হতে তোলা পাকিস্তানের সেনা ছাউনি ও বিমান ঘাঁটির বিপুল সংখ্যক ছবি বিশ্লেষণ করে হ্যান্স এম ক্রিস্টেনসেন ও রবার্ট এস নরিস ওই প্রতিবেদনটি লিখেছেন। গত মাসে বুলেটিন অব অটোমিক সাইন্টিস্ট জার্নালে এই প্রতিবেদনটি প্রকাশ পায়।

যুক্তরাষ্ট্র হতে প্রকাশিত ওই জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের হাতে বর্তমানে ১৩০ হতে ১৪০টি পরমাণু অস্ত্র (ওয়ারহেড) মজুদ রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, “আরও পরমাণু অস্ত্র তৈরি, উৎক্ষেপণ ব্যবস্থার উন্নয়ন ও ‘ফিসইল ম্যাটেরিয়াল’ উৎপাদনকারী কারখানা বাড়ানোর মাধ্যমে পাকিস্তান তাদের পরমাণু অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করে চলেছে।”

প্রতিবেদনে বলা হয়, “আমাদের হিসাব মতে, পাকিস্তানের পরমাণু অস্ত্রভাণ্ডারে এখন ১৩০-১৪০টি ওয়ারহেড রয়েছে, যা ১৯৯৯ সালে করা যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার পূর্বানুমানকেও ছাড়িয়ে গেছে। সংস্থাটির পক্ষ হতে বলা হয়েছিল, ২০২০ সাল নাগাদ পাকিস্তানের হাতে ৬০ হতে ৮০টি ওয়ারহেড থাকতে পারে।”

বলা হয়েছে, পাকিস্তানের চারটি পরমাণু চুল্লির কার্যক্ষমতা বাড়ানো হয়েছে ও সেখান থেকে ইউরেনিয়াম উৎপাদিত হচ্ছে। বিভিন্ন উৎক্ষেপণ ব্যবস্থারও উন্নয়ন করা হচ্ছে, যে কারণে আগামী ১০ বছরে দেশটির পরমাণু অস্ত্রভাণ্ডারে আরও অস্ত্র জমা হবে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...