The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বের আদিমতম পানির সন্ধান মিলেছে কানাডায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কানাডার একটি খনিতে ২শ’ কোটি বছরের পানির অস্তিত্ব পাওয়া গেছে। বিজ্ঞানীরা বলেছেন, এটিই হয়তো পৃথিবীর আদিমতম পানি।

discovered-in-canada-worlds-primitive-water

কানাডার দ্য স্টারসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম বলেছে, পৃথিবীর জন্মের ২শ’ হতে ২৫০ কোটি বছর পরই যে পানির স্রোতে ভেসে গিয়েছিলো পৃথিবী নামের গ্রহ, এটিই সেই পানি। ভূপৃষ্ঠ হতে ৩ কিলোমিটার গভীরতায় এই পানির অবস্থান নির্ণয় করেন কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ববিদরা।

গবেষকরা বলেছেন, প্রায় ২শ’ কোটি বছর পূর্বেকার এই জলস্রোত, যা এখনও একটি নির্দিষ্ট এলাকাজুড়ে রয়েছে অনেকটা বদ্ধ জলাশয়ের স্রোতের মতো। গবেষকরা দাবি করেছেন, এটিই পৃথিবীর ‘আদিমতম জলস্রোত’। তবে ভূতত্ত্ববিদদের বিশ্বাস, এই পানি এখনও টিকে রয়েছে আদিমতম অণুজীবকে ঘিরেই। যাদের সম্পর্কে তেমন কিছুই জানা যায়নি।

অনলাইন জার্নাল ‘ফিজিক্স ডট ওআরজি’তে প্রকাশিত গবেষণাপত্রে জানা যায়, ভূ-স্তরে রয়েছে ওয়াটার টেবিল। এর নিচে রয়েছে পাথর এবং ধাতু বা ধাতব পদার্থের পুরু স্তর। তারও অনেকটা নিচে রয়েছে পৃথিবীর আদিমতম পানির সেই স্তর। এই পানিতে প্রচুর পরিমাণে সালফেট এবং সালফাইড লবণ পাওয়া গেছে। বলা হয়ে থাকে, পৃথিবীতে পানির অস্তিত্ব মেলে পৃথিবীর জন্মের পর।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...