ডট বাংলার নিবন্ধন যেভাবে পাবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলা ডোমেইন ডট বাংলা উদ্বোধনের পর নতুন বছরের প্রথম দিন হতেই নিবন্ধনের আবেদন নেবে বিটিসিএল।

dot-bangla

জানা গেছে, ১ জানুয়ারি হতে প্রথম পর্যায়ে ডোমেইন নিতে পারবে বাংলাদেশের সাংবিধানিক, সরকারি-আধা সরকারি বা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ও এর অঙ্গপ্রতিষ্ঠান।

তাছাড়া কপিরাইট, ট্রেডমার্ক কিংবা ব্র্যান্ড নামের প্রতিষ্ঠান ও গুগল, মাইক্রোসফট, ফেইসবুকসহ বিভিন্ন আন্তর্জাতিকসম্পন্ন প্রতিষ্ঠান এই পর্যায়ে ডট বাংলা ডোমেইল নিতে পারবে।

দ্বিতীয় পর্যায়ে নিবন্ধন শুরু হবে ১ ফেব্রুয়ারি হতে। তখন বাংলাদেশে সবার জন্য নিবন্ধনের সুযোগ উম্মুক্ত করা হবে। এছাড়া প্রথম পর্যায়ের জন্য উপযুক্ত গ্রাহকরাও দ্বিতীয় পর্যায়ে আবেদন করতে পারবেন।

ডোমেইন নাম বরাদ্দের কাজটি হবে মূলত ‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে। যাদের ডট বিডি ডোমেইন রয়েছে, তারাও ডটবাংলা ডোমেইন নিতে পারবেন।

সব ধরনের গ্রাহক বিটিসিএল এর ওয়েবসাইটের সার্ভিস অপশনে গিয়ে বা বিডিআইএ ডট বাংলা কিংবা bdia.btcl.com.bd ওয়েব ঠিকানায় গিয়ে অনলাইনে নিবন্ধন করতে পারবেন। তারপর জমা দিতে হবে ফি।

নিবন্ধনে যা প্রয়োজন

# টেলিটকের মাধ্যমে নিবন্ধন ফি দিয়ে পুরো নিবন্ধন প্রক্রিয়াটি সম্পন্ন করা যাবে ঘরে বসেই।
# নিবন্ধন ফি ধরা হয়েছে এক বছরের জন্য ৫০০ টাকা। তবে প্রথমবার ডোমেইন নিতে ন্যূনতম দুই বছরের জন্য ১,০০০ টাকা জমা দিতে হবে।
# বিশেষ শব্দের জন্য নিবন্ধন ফি দিতে হবে ১০ হাজার টাকা। তবে কোন শব্দগুলো ‘বিশেষ’, তা এখনও নির্ধারণ করা হয়নি। এই বিষয়ে আপাতত বিটিসিএল এর সিদ্ধান্তই চূড়ান্ত বলে ধরে নিতে হবে।
# সব ধরনের ফি’তে নির্ধারিত হারে ভ্যাট দিতে হবে।
# নিবন্ধনের মেয়াদপূর্তির শেষ দিনের মধ্যে নবায়ন করতে হবে ডোমেইন নাম। নবায়ন ফি নিবন্ধন ফির সমান।
# নির্ধারিত সময়ের মধ্যে নবায়ন না করা হলে নাম স্থগিত করা হবে, তবে পরবর্তী ৯০ দিনের মধ্যে জরিমানাসহ তা নবায়ন করা যাবে।
# ৯০ দিনের মধ্যে জরিমানাসহ ডোমেইন নাম নবায়ন করা না হলে, তা নতুন রেজিস্ট্রেশনের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইন্ড নেইমস অ্যান্ড নাম্বার (আইসিএএনএন) বাংলাদেশের জন্য ডট বাংলা (.বাংলা) ডোমেইন চূড়ান্তভাবে বরাদ্দ দেওয়ার প্রায় ৩ মাস পর বাংলায় এই ডোমেইন নেইম নিবন্ধন দিতে যাচ্ছে বিটিআরসি।

মন্তব্য

Loading...