৫ম বর্ষপূর্তিতে দি ঢাকা টাইমস্ সম্পূর্ণ নতুন আঙ্গিকে!

নতুন ডোমেইন, নিরাপদ SSL, নতুন ডিজাইন, Facebook Instant Article

২০১২ সালের ৫ ফেব্রুয়ারী, আজ থেকে ঠিক পাঁচ বছর আগে দি ঢাকা টাইমস্-এর প্রথম নিবন্ধটি প্রকাশিত হয়! পাঁচ বছর পেরিয়ে সকলের ভালবাসায় আজ আমরা নতুন আঙ্গিকে, সম্পূর্ণ নতুন রূপে!

আমাদের প্রাণের ভাষা বাংলাতে জীবনমুখী প্রয়োজনীয় তথ্য সহজলভ্য করা, এবং বাংলা ভাষা ভাষী সকলকে আরও একটু পড়তে অনুপ্রেরণা দেয়ার জন্যই দি ঢাকা টাইমস্-এর জন্ম। প্রথম থেকেই আমরা আমাদের লক্ষ সম্পর্কে স্থির ছিলাম, কোন ভাবেই আর দশটা অনলাইন পত্রিকার মত সহজ জনপ্রিয়তার ফাঁদে পরিনি। অনেক ভালো খারাপ সময় পেরিয়ে, পাঁচ বছর পার করে আজ আমরা আজকের এই জায়গায়!

পাঁচ বছরের দি ঢাকা টাইমস্ পরিবার –

১) ১০ হাজারের অধিক নিবন্ধ!

২) ২৫-এর অধিক লেখক!

৩) ২৫ লক্ষাধিক ফেইসবুক বন্ধু!

৪) এক লক্ষাধিক নিবন্ধিত  ব্যবহারকারী!

৫) মাসিক এক কোটির কাছাকাছি পাঠক!

৬) Verified – ফেইসবুক পেইজ!

সকলের অনেক ভালবাসায় এতো দূর আশা। দি ঢাকা টাইমস্ কে অনেক লাভজনক ব্যবসা বানানোর চেয়ে, বাংলা ভাষার গুরুত্বপূর্ণ LifeStyle ম্যাগাজিন হিসাবে প্রতিষ্ঠা করায় ছিল আমাদের লক্ষ। এক তরফা ভাবে বিজ্ঞাপন দিয়ে ভরপুর করে অর্থ উপার্জন করতে আমরা কখনই চাইনি! আমাদেরকে টিকে থাকতে হয়েছে অনেক কষ্ট করে, কিন্তু আমারা প্রথম থেকেই জানতাম এটা এক দিনের সাফল্যের ব্যপার না, আমাদের লক্ষে পৌছতে হলে টিকে থাকতে হবে। আমরা আকস্মিক সাফল্য চাই নি, চেয়েছি একটা পাঠকসম্প্রদায় তৈরি করতে।

পাঁচ বছর পার করে আজ দি ঢাকা টাইমস্ সম্পূর্ণ নতুন রূপে! আসুন দেখে নেই নতুন কি কি আছে পাঠকদের জন্য –

১) নতুন ডোমেইনঃ TheDhakaTimes.com:

আসলে দি ঢাকা টাইমস্ শুরুই হয়েছিল TheDhakaTimes.com ডোমেইনে, কিন্তু দেশের প্রতি ভালবাসা প্রকাশের অংশ হিসাবে তিন বছর আগে DhakaTimes.com.bd ডোমেইনে চলে আসি। কিন্তু বাংলাদেশী ডোমেইনের বারংবার হ্যাক হউয়া, কিছুদিন আগে আবার প্রায় সকল .bd ডোমেইন ডাউন হয়ে যাওয়া, সরকারের যথাযত ব্যপস্থা নিতে না পারার কারনে আমরা DhakaTimes.com.bd আমাদের প্রধান ডোমেইন হিসাবে ব্যবহার নিরাপদ মনে করছিনা, তাই আমরা আমাদের আগের TheDhakaTimes.com ডোমেইনে চলে আসছি। আগের সকল লিঙ্ক automatically redirect হয়ে নতুন ডোমেইনে চলে আসবে।

২) নতুন ডিজাইনঃ সাহসী এবং সুন্দর:

দি ঢাকা টাইমস্ এখন একেবারে নতুন রূপে, আমারা এটাকে সাহসী এবং সুন্দর ডিজাইন বলছি আপনি আমাদের হোম পেইজ ভিজিট করলেই এটা বুঝতে পারবেন।  দেখুন – TheDhakaTimes.com

আমারা নতুন ডিজাইনকে সাহসী বলছি কারণ বাংলা ভাষায় কোন প্রকাশনা ওয়েবসাইট এক আগে এতো আধুনিক এবং ছবিকে সামনে রেখে ডিজাইন করে নি। আর সুন্দর কেন বলছি তা হোম পেইজ দেখলেই বোঝা যাবে।

৩) নিরাপদ SSL: HTTPS

দি ঢাকা টাইমস্ এখন সম্পূর্ণ নিরাপদ SSL প্রযুক্তি ব্যবহার করছে। বাংলাদেশের প্রধান পত্রিকার মধ্যে আমরাই সম্ভবত প্রথম সম্পূর্ণ ভাবে SSL – এ চলে আসলাম। প্রথম আলো, বা BDNews24 অন্য কেউই এখনো সম্পূর্ণ ভাবে HTTPS সাপোর্ট করে না। কিন্তু এটাই ভবিষ্যৎ, আমারা আশা করি আমাদের এই পদক্ষেপ অন্যদের কেউ নিরাপত্তা নিয়ে নতুন করে ভাবতে সাহায্য করবে। 

৪) তাত্ক্ষণিক ফেইসবুকঃ Facebook Instant Article

আপনি যখনই ফেইসবুক থেকে দি ঢাকা টাইমস্ এর কোন নতুন নিবন্ধ পড়বেন, সব লোড হবে সাথে সাথে। Facebook Instant Article-নামের নতুন এই প্রযুক্তি বাংলাদেশে একেবারেই নতুন। আমরা কৃতজ্ঞ ফেইসবুক ডেভেলপার টিমের কাছে  দি ঢাকা টাইমস্-কে এই প্রযুক্তি ব্যবহারে সাহায্য করার জন্য।

উদাহারন

ফেইসবুকে আমাদের যেই সকল লিংকে এই রকম চিহ্ন থাকে সেই আর্টিকেল গুলোই ক্লিক করা মাত্রই খুলবে, এতে ডাটা খরচ প্রায় শুন্য, আর লোড হবে এক সেকেন্ডের তিন ভাগের এক ভাগে।

৫) সম্পূর্ণ মোবাইল ডিজাইনঃ 

আমাদের মোবাইল সাইট সবসময়ই খুব দ্রুত ছিল, এখন সাধারণ ভাবে পাঠকরা আমাদের সাইট এ আসলে পরিপূর্ণ ওয়েবসাইট পাবেন মোবাইল এ। কিন্তু যদি আপনি Google Search থেকে আসেন , বা যে কোন লিংকের সাথে শুধু /amp/ যুক্ত করে দেন তাহলে একেবারে Light একটা ভার্সন লোড হবে, আমরা ডিফল্ট ভাবে এই ভার্সন দেখাবো না, কারণ স্মার্টফোনের উন্নতির সাথে সাথে আমাদের 3G নেটওয়ার্কের ও উন্নতি হয়েছে, আর ফেইসবুক থেকে Instant Article তো থাকছেই।

অন্যান্য আরও অসংখ্য নতুন ফিচার যুক্ত হয়েছে আপনি যার ফলাফল পাবেন নিয়মিত দি ঢাকা টাইমস্ ব্যবহারে!

আপনি এটাও পছন্দ করতে পারেন

Loading...