The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

৩৩ বছর পূর্বে ঝড়ে বিলীন হওয়া সৈকত জেগে উঠলো!

এ যেনো চুরি যাওয়া কোনো সৈকতের বিস্ময়কর এক ফিরে আসা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আয়ারল্যান্ডের পশ্চিম উপকূলে ৩৩ বছর পূর্বে ভয়ংকর এক ঝড়ে যে সমুদ্রসৈকতটি বিলীন হয়ে গিয়েছিল, সেটি আবারও ফিরিয়ে দিলো আটলান্টিক মহাসাগর!

৩৩ বছর পূর্বে ঝড়ে বিলীন হওয়া সৈকত জেগে উঠলো! 1

এই ঘটনায় প্রতিয়মান হলো যে প্রকৃতি যেমন কেড়ে নিতে পারে, আবার তা ফিরিয়েও দিতে পারে। এ যেনো চুরি যাওয়া কোনো সৈকতের বিস্ময়কর এক ফিরে আসা!

আইরিশ টাইমস পত্রিকাকে অ্যাকিল ট্যুরিজম অফিসের জনৈক কর্মকর্তা শন মলয় বলেছেন, খুব গুরুত্বপূর্ণ একটা ঘটনা এটি। জনপ্রিয় এই সৈকতে একসময় ৪টি হোটেল ও অনেক গেস্টহাউসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান ছিল। পশ্চিম উপকূলের এই দ্বীপটিতে ২ হাজার ৬শ’ লোকের বসবাস। এখানে ৫টির বেশি সৈকত রয়েছে। নতুন এই সৈকতটি হলে সেখানে সৈকতের সংখ্যা দাঁড়াবে ৬ এ।

সিএনএনের এক খবরে বলা হয়, ১৯৮৪ সালের শীতকালের এক বিশাল ঝোড়ো বাতাসে কাউন্টি মায়োর অ্যাকিল দ্বীপের ডুয়াগ সৈকতের বালুর কিছুই অবশিষ্ট ছিল না। সেখানে শুধু পাথর আর শিলার খাঁজ দেখা যেতো। তবে এই বছরের এপ্রিলের কয়েক দিনে আটলান্টিকের বড় ঢেউ হতে আসা হাজার হাজার টন বালু আবার ভরিয়ে দিয়েছে সেই সৈকতটিকে। ৩শ’ মিটার সুবর্ণ তীরভূমি আবারও দৃশ্যমান হয়েছে।

মলয় বলেন, ১৯৮৪ সালের ঝড়ে সৈকতের সব বালু উড়ে যায়। তবে গত মাসে ৮ হতে ১০ দিনের মধ্যে উত্তরের শক্তিশালী বাতাস আবার ফিরিয়ে দিয়েছে হারিয়ে যাওয়া সেই সৈকতকে।

Loading...