অষ্টম হতে দ্বাদশ শ্রেণীর ছাত্রীদের ৬৯ শতাংশ ইন্টারনেটে আসক্তি

দেশের ৭টি বিভাগের ৪০টি স্কুল-কলেজের প্রায় ১০ হাজার ২২০ জন ছাত্রী এই জরিপে অংশগ্রহণ করে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক রিপোর্টে বলা হয়েছে দেশের শিক্ষার্থীদের মধ্যে অষ্টম হতে দ্বাদশ শ্রেণীর ছাত্রীদের ৬৯ শতাংশই ইন্টারনেটে আসক্তি। এদের মধ্যে আবার ৮৩ শতাংশই ফেসবুক, ভাইবার, ইমো, ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয়।

সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটিজ (সিসিএ) এর এক জরিপে এই তথ্য উঠে এসেছে। ‘নারীর ক্ষমতায়নের জন্য সাইবার নিরাপত্তায় সচেতনতা’ শীর্ষক কর্মশালার অংশ হিসেবে এই জরিপ করা হয় বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

খবরে বলা হয়, দেশের ৭টি বিভাগের ৪০টি স্কুল-কলেজের প্রায় ১০ হাজার ২২০ জন ছাত্রী এই জরিপে অংশগ্রহণ করে। ছাত্রীদের সাইবার অপরাধ বিষয়ে সচেতন করতে সম্প্রতি এই কর্মশালা করা হয়। রাজধানীর ধানমন্ডির আইডিয়াল কলেজ মিলনায়তনে আয়োজিত ওই অনুষ্ঠানে এই তথ্য তুলে ধরা হয়েছে।

ওই অনুষ্ঠানে বলা হয়, ৪৪ শতাংশ শিক্ষার্থী দিনে অন্তত ২ হতে ৩ ঘণ্টা ইন্টারনেট ব্যবহার করে। অথচ আশ্চর্যের বিষয় হলো ৩৯ শতাংশ অভিভাবক এই বিষয়ে অবগত নন। কর্মশালায় অংশগ্রহণকারী ৯৩ শতাংশ শিক্ষার্থীই জানান, তথ্যপ্রযুক্তি আইন সম্পর্কে তাদের তেমন কোনো ধারণায় নেই।

Advertisements
Loading...