ইন্টারনেটের দাম কমাতে কাজ শুরু করেছে বিটিআরসি

দেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৬ কোটি ৭২ লাখ ৪৫ হাজার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ইন্টারনেটের দাম কমানোর জন্য কাজ শুরু করেছে ।

জানা গেছে, এজন্য আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এর সহায়তায় ইতিমধ্যেই কস্ট মডেলিং করার কাজ শুরু হয়েছে।

বিটিআরসির একজন কর্মকর্তা সংবাদ মাধ্যমকে জানান, গতকাল (৮ জুন) আইটিইউয়ের সহায়তায় বিটিআরসি কার্যালয়ে একটি বিশেষ সভার আয়োজন করা হয়।

গত এপ্রিল মাসে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছিলেন, আগামী ৬ মাসের মধ্যে ইন্টারনেটের নতুন মূল্য নির্ধারণ হবে। এজন্য টেলিযোগাযোগ বিভাগ হতে বিটিআরসিকে কস্ট মডেলিং তৈরি করতে বলা হয়।

সংবাদ মাধ্যমকে বিটিআরসির এক কর্মকর্তা বলেছেন, বিটিআরসি ও স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠকে কস্ট মডেলিং নিয়ে আলোচনা করা হয়েছে। তবে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত এখনও আসেনি।

বিটিআরসির সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে সর্বমোট ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৬ কোটি ৭২ লাখ ৪৫ হাজার। এর মধ্যে মোবাইল ইন্টারনেট ৬ কোটি ৩১ লাখ ২০ হাজার, ওয়াইম্যাক্স ৮৯ হাজার এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) ও পাবলিক সুইচড টেলিফোন নেটওয়ার্কের (পিএসটিএন) গ্রাহকের সংখ্যা হলো ৪ লাখ ৩৬ হাজার।

উল্লেখ্য, সর্বশেষ ২০১৫ সালের ৩১ আগস্ট প্রতি এমবিপিএস (মেগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইডথের সরকার মূল্য নির্ধারণ করে ১ হাজার ৬৮ টাকা হতে কমিয়ে সর্বনিম্ন ৬২৫ টাকা । বাংলাদেশে ইন্টারনেটের মূল্য পৃথিবীর তৃতীয় সর্বনিম্ন বলে জানিয়েছে টেলিযোগাযোগ বিভাগ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...