মুখে রসুনের গন্ধ? দূর করুন সহজেই

২৪-৪৮ ঘন্টা পরেও এই গন্ধ থেকে যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রসুন খাওয়ার পর মুখ থেকে বিকট গন্ধ বের হওয়ার কারণে অনেক সময় অস্বস্তিতে পড়তে হয়। কারো সাথে কথা বলার সময় মুথ থেকে গন্ধ বের হলে তা আপনার জন্য অত্যন্ত বিব্রতকর হতে পারে। তবে এই সমস্যা সমাধানের উপায় রয়েছে।

রসুন সিসটিন সালফক্সাইড নামক এক ধরনের যৌগ উৎপন্ন করে। মূলত এই যৌগটির কারণেই মুখ থেকে আসা নিঃশ্বাসে গন্ধের সৃষ্টি হয়। সবচেয়ে বড়ো সমস্যা হচ্ছে, খাওয়ার ২৪-৪৮ ঘন্টা পরেও এই গন্ধ ফুসফুসে থেকে যেতে পারে। আসুন জেনে নেওয়া যাক এই গন্ধ দূর করার উপায়।

আপেল

আপেল খেলে রসুনের গন্ধ সহজেই দূরীভূত হয়। আপেলে থাকা এনজাইম এই গন্ধ দূর করতে সাহায্য করে। তাই রসুন খাবার পর পর একটি আপেল খান। আপেলের জুস তৈরি করেও খেতে পারেন।

পুদিনা পাতা

পুদিনা পাতাও রসুনের বাজে গন্ধ দূর করতে সাহায্য করে। পুদিনা পাতাতে থাকা ক্লোরোফিলের কারণে রসুনের গন্ধ খুব সহজেই দূর হয়ে যায়। তাই রসুন খাওয়ার পর পুদিনা পাতা চিবান। সম্ভব হলে পুদিনা পাতার চা বানিয়ে খেতে পারেন। হাতে রসুনের গন্ধ লেগে থাকলে পুদিনা পাতা চটকে আপনি তাও দূর করতে পারবেন।

লেবু

রসুনের গন্ধ রোধে লেবুও অত্যন্ত কার্যকর। লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড রসুন থেকে সৃষ্টি হওয়া এনজাইমের প্রভাব কমিয়ে দুর্গন্ধ দূর করে। রসুন খাওয়ার পর এক গ্লাস পানিতে লেবু মিশিয়ে পান করুন। এছাড়া লেবু পানি দিয়ে মুখের বাইরের অংশ মুছে ফেলতে পারেন।

দুধ

দুধ পান করার মাধ্যমেও রসুনের গন্ধ দূর করা সম্ভব। রসুনে থাকা যে উপাদানের কারণে গন্ধের সৃষ্টি হয় দুধ তার প্রভাব কমিয়ে আনে। ননীযুক্ত দুধ এই ক্ষেত্রে বেশি কার্যকর।

স্টিল

একটু আশ্চর্যজনক শোনালেও স্টিলের তৈরি কোনো দ্রব্য দিয়েও আপনি রসুনের গন্ধ কমাতে পারেন। এক্ষেত্রে চামচ ব্যবহার করাই বেশি কার্যকর। একটি স্টিলের চামচ মুখের মধ্যে কিছুক্ষণ ধরে বিভিন্ন জায়গায় স্পর্শ করান। স্টিলের স্পর্শের কারণে মানুষের ত্বকে যে রাসায়নিক প্রতিক্রিয়া হয় তার কারণে গন্ধ কমে আসে।

Loading...