অ্যামাজনের সিইও টাকা খরচ করতে বুদ্ধি চাইলেন!

‘আপনাকে যদি কম-বেশি ৮০০ কোটি মার্কিন ডলার দেওয়া হয়, তাহলে সেটি আপনি কীভাবে খরচ করবেন?’

FILE - In this Sept. 6, 2012, file photo, Jeff Bezos, CEO and founder of Amazon, speaks at the introduction of the new Amazon Kindle Fire HD and Kindle Paperwhite personal devices, in Santa Monica, Calif. The Washington Post Co. agreed Monday, Aug. 6, 2013, to sell its flagship Washington Post newspaper to Bezos, the founder of Amazon.com for $250 million. (AP Photo/Reed Saxon, File)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে বিশ্বের শীর্ষ ধনীদের মধ্যে একজন হলেন অনলাইনে কেনাবেচার প্রতিষ্ঠান অ্যামাজন ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজস। তাঁর এতোই সম্পদ যে তিনি মানুষের কল্যাণে কীভাবে কাজে লাগাবেন তা জানতে চেয়েছেন সাধারণ জনতার কাছে!

তিনি বলেছেন যে, এ ক্ষেত্রে কারও বুদ্ধি যদি তাঁর পছন্দ হয় তাহলে তিনি বেছে নিতে পারেন সেটি ।বেজস সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে একটি প্রশ্ন করেছেন। সেখানে তিনি লিখেছেন যে, ‘আপনাকে যদি কম-বেশি ৮০০ কোটি মার্কিন ডলার দেওয়া হয়, তাহলে সেটি আপনি কীভাবে খরচ করবেন?’

তিনি বুদ্ধি নিতেই এই প্রশ্ন করেছেন উল্লেখ করে টুইটার বার্তায় বলেছেন যে, ‘আমি জনকল্যাণের এমন পদ্ধতির কথা চিন্তা করছি যেটি ঠিক আমরা সাধারণত যেভাবে সময় কাটাই তার একেবারেই বিপরীত।’ দীর্ঘমেয়াদে কাজ করতে পছন্দ করেন বলেও ওই বার্তায় জানান বেজস।

তবে টুইটারে দীর্ঘমেয়াদি কাজ বলতে এখানে বড় মেয়াদের বিনিয়োগকে বুঝিয়েছেন বেজস। তাঁর ধারণা মতে, এই বিনিয়োগগুলো নিজ উপায়ে সমাজ এবং সভ্যতার উপকারে আসে। বেজসের দীর্ঘমেয়াদি বিনিয়োগের মধ্যে রয়েছে তারই অনলাইনে কেনাবেচার প্রতিষ্ঠান অ্যামাজন। তাছাড়াও নিজ অর্থে সম্প্রতি কিনেছেন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টও। তিনি গড়ে তুলেছেন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ব্লু অরিজিন।

টুইটারে বেজস আরও জানান, তিনি জনকল্যাণে স্বল্পমেয়াদি বিনিয়োগ করতে চান। এটি একটি জরুরি দরকার মেটায় ও দীর্ঘমেয়াদি প্রভাব রেখে যায়।

উল্লেখ্য, জনকল্যাণে দুই হাতে অর্থ ছড়িয়ে ইতিমধ্যে যথেষ্ট সুনাম কামিয়েছেন টেকজায়ান্ট মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এবং তাঁর স্ত্রী।

Loading...