আপনার শরীরে প্রোটিনের অভাব নেই তো?

কিছু লক্ষণ দেখে বুঝে নিন আপনার প্রোটিনের অভাব আছে কীনা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানব শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান প্রোটিন। শারীরিক বিভিন্ন ক্রিয়াকলাপে প্রোটিনের ভূমিকা রয়েছে। আপনার শরীরে কোনো কারণে প্রোটিনের ঘাটতি দেখা দিলে নানা সমস্যার দেখা দিতে পারে।

আপনার শরীরের টিস্যু, এনজাইম, হরমোন ও নানা প্রকার রাসায়নিক উপাদান গঠনে প্রোটিন অবদান রাখে। হাড়, কার্টিলেজ, ত্বক ও রক্ত গঠনেও অবদান রয়েছে এর। তাই শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিচ্ছে কীনা, সে ব্যাপারে আপনাকে সব সময় সচেতন থাকতে হবে। নিম্নে লিখিত লক্ষণগুলি দেখে আপনি বুঝতে পারবেন সত্যিই আপনার শরীরে প্রোটিনের অভাব রয়েছে কীনা।

মাংসপেশীর দুর্বলতা

হঠাৎ করে আপনার মাংসপেশীতে ব্যথা বা দুর্বলতা দেখা দিলে তা প্রোটিনের অভাবের লক্ষণ হতে পারে। সাধারণত বয়স্ক পুরুষদের এই সমস্যা বেশি দেখা দেয়।

চুল পাতলা হওয়া ও পড়ে যাওয়া

চুলে কেরাটিন নামক এক ধরনের প্রোটিন থাকে। এর অভাব দেখা দিলে চুল পড়ে যাওয়া এবং পাতলা হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। এছাড়া এ জন্য অনেকের চুল রুক্ষও হয়ে যায়।

বারবার ক্ষুধা লাগা

বারবার ক্ষুধা লাগাও প্রোটিনের অভাবের একটি লক্ষণ। প্রোটিনের অভাব থাকলে আপনি বারবার খাবার খেলেও আরও খাওয়ার ইচ্ছা থেকে যাবে। সাধারণত প্রোটিনের অভাব থাকলে মিষ্টি খাওয়ার ইচ্ছা অত্যাধিক বেড়ে যায়।

বারবার অসুস্থ হওয়া

আপনি বারবার অসু্স্থ হয়ে পড়লে তা প্রোটিন ঘাটতির লক্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে। শ্বেত কণিকা, অ্যান্ডিবডিসহ যেসব উপাদান শরীরের প্রতিরোধ ব্যবস্থা নিশ্চিত করে সেগুলিতে প্রোটিন রয়েছে। ফলে প্রোটিনের অভাব হলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হয়ে পড়বে এবং বারবার আপনি অসুস্থ হবেন।

দুর্বল ও ভঙ্গুর নখ

শরীরে প্রোটিনের অভাব দেখা দিলে আপনার নখ দুর্বল ও ভঙ্গুর হয়ে যেতে পারে। নখে কেরাটিন নামক এক ধরনের প্রোটিনের স্তর রয়েছে। প্রোটিনের অভাব হলে তাই নখের স্বাভাবিকতা ব্যাহত হয়।

প্রোটিনের অভাব কমাতে নিয়মিত মাছ, মাংস, ডিম, দুধ ও টাটকা শাকসবজি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

আপনি এটাও পছন্দ করতে পারেন

Loading...