ফ্রিল্যান্সিং কাজের জন্য করণীয় ও সাইটের নাম জেনে নিন

আজকাল তরুণ-তরুণীরা ফ্রিল্যান্সিং কাজের ব্যাপারে বেশ আগ্রহী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং কাজের কথা নতুন করে বলার কিছু নাই। আজকাল তরুণ-তরুণীরা এই ফ্রিল্যান্সিং কাজের ব্যাপারে বেশ আগ্রহী। কিন্তু কিভাবে এইসব কাজ পাওয়া যায় বা কোন সাইটে গেলে সুবিধা হবে সেটি অনেকের অজানা। আজ জেনে নিন এই বিষয়টি।

কয়েক বছর পূর্বেও আমাদের দেশের তরুণদের কাছে ফ্রিল্যান্সিং শব্দটি প্রায় অপরিচিত ছিল। তবে দিন বদলের সঙ্গে সঙ্গে তাদের মধ্যে ফ্রিল্যান্সিং সম্পর্কে বেশ ইতিবাচক ধারণা এখন এসেছে। তরুণ-তরুণীরা এখন বেশ আগ্রহ দেখান ফ্রিল্যান্সিং কাজের বিষয়ে। তবে অনেকের আবার এই সব কাজ সম্পর্কে তেমন কোনো ধারণা নেই একেবারেই। তাছাড়া কোন কোন সাইটে গেলে এইসব কাজ পাওয়া যায় সেগুলোও অনেকের ধারণার বাইরে। আজ এই বিষয়টি নিয়েই তৈরি করা হয়েছে এই প্রতিবেদনটি। আশা করি এটি কিছুটা হলেও আপনাদের উপকারে আসবে।

সাধারণতভাবে দেখা যায়, আমাদের দেশের অধিকাংশ তরুণ-তরুণীই আয়-উপার্জনের শুরুতেই অন্তত একবার হলেও চেষ্টা করে দেখেন একজন ফ্রিলান্সার হওয়ার জন্য। কিন্তু ভুয়া ফ্রিল্যান্সিং সাইটে কষ্ট করে নানাভাবে প্রতারণার শিকার হচ্ছেন অনেকেই। আবার অনেকেই খুঁজে পাচ্ছেন না ফ্রিল্যান্সার হিসেবে কাজ করার ক্ষেত্র কোথায় সেটি নিয়ে।

জেনে নিন সবধরনের ফ্রিল্যান্সিং কাজ পাওয়া যায় যেসব সাইটে সেগুলোর নাম:

টপটেল, আপওয়ার্ক, ৯৯ ডিজাইনস, পিউপোল পার আওয়ার, ফ্রিল্যান্স ওয়ার্কিং গাইস, গুরু, উই ওয়ার্ক রিমোটলি, ফ্রিল্যান্সার, ফিভেরর, অনসাইট, ফোলিয়ো, দ্য মুসে, ম্যাচিস্ট, মেকানিক্যাল টার্ক, ইনডিড, ফ্রিল্যান্সড, স্কিপ দ্য ড্রাইভ, দ্য মুসে, ভার্চ্যুয়াল ভোকেশনস, ওয়ার্কিং নোম্যাডস, রিমোটিভ, ফ্লেক্সজবস, ক্রাউড সাইট, ইউনোজুনো, ক্রোপ,ক্লাউড পিপস, জাস্ট অ্যানসার, একুয়েন্ট, মিফি জবস ইত্যাদি।

আবার যারা শিক্ষণীয় বিষয় নিয়ে কিছু করতে চান তাদের জন্য রয়েছে বেশ কয়েকটি সাইট:

টিউটর ডট কম, টিউটর ভিসতা, চিগ টিউটরস।

এবার জেনে নিন অফলাইনে হতে যেসব স্থানে ফ্রিল্যান্সিং কাজ করা সম্ভব:

উবার, টাস্ক র‍্যাবিট, লিফট, সাইডকার, লোকালান্সার, বার্ক, ওনোলো, লোকাল সোলো।

আবার যারা লিখতে ভালোবাসেন, তাদের জন্য রয়েছে বেশ কয়েকটি সাইট:

অনলাইন রাইটিং জবস, কানাডিয়ান ফ্রিল্যান্স রাইটিং জবস, ডেইলি পোস্টস, টেক্সটব্রোকার, প্রো ব্লগার জবস, জার্নালিজম জবস, দ্য শেলফ, মিডিয়া বিসট্রো ইত্যাদি।

যারা প্রযুক্তি বিষয়টিকে ভালোবাসেন বা বেশি গুরুত্ব দেন তাদের জন্য রয়েছে বেশ কয়েকটি সাইট:

পাওয়ারটো ফ্লাই, স্টাক ওভারফ্লো, অথেন্টিক জবস, স্লোগিগ, গিগস্টার, ফ্রিল্যান্সার ম্যাপ, ডাইস ইত্যাদি।

যারা ছবি তুলতে ভালোবাসেন তাদের জন্যও রয়েছে বেশ কয়েকটি সাইট:

ফ্রিল্যান্স ফটোগ্রাফার জবস, ফটোগ্রাফি জবস, দ্য ক্রিয়েটিভ লোফট, গেট ফটোগ্রাফি জবস ইত্যাদি সাইটে ঢুকে দেখতে পারেন।

Advertisements
Loading...