ঘুমের অভাবে যে মারাত্মক ৫টি ক্ষতি হতে পারে

ঘুমের অভাবের কারণে আপনার মানসিক দক্ষতা ক্ষতিগ্রস্ত হতে পারে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অফিসের কাজ বা পড়ার চাপ সামাল দিতে আপনি হয়তো রাতে দেরি করে ঘুমানোর অভ্যাস করছেন। কিন্ত কম ঘুমের কারণে শরীরের কতো ধরনের ক্ষতি হতে পারে, জানেন কি?

ঘুম শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোনো কারণে আপনি পর্যাপ্ত সময় ধরে না ঘুমালে আপনার শরীরের উপর তার প্রভাব পড়তে বাধ্য। ঘুমের অভাবের কারণে আপনি যেসব সমস্যায় ভুগতে পারেন সেগুলির মধ্য কয়েকটি নিচে উল্লেখ করা হল:

মস্তিষ্কের ক্ষমতা কমায়

ঘুমের অভাবের কারণে আপনার মানসিক দক্ষতা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। আপনার মনোযোগ, চিন্তার ক্ষমতা ও সমস্যা সমাধানের দক্ষতা ঘুমের অভাবের কারণে কমে যেতে পারে।

শরীরের ওজন বৃদ্ধি

ঘুমের অভাবের সাথে ক্ষুধা সম্পর্কযুক্ত। পর্যাপ্ত পরিমাণ সময় ধরে না ঘুমালে আপনার ক্ষুধা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এর ফলস্বরূপ আপনার শরীরের ওজন বেড়ে যেতে পারে।

হতাশাবোধ বৃদ্ধি পাওয়া

ঘুমের অভাবের কারণে আপনার মধ্যে হতাশাবোধ বেড়ে যেতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে পরিচালিত একটি জরিপে দেখা গেছে, যেসব ব্যক্তি হতাশায় ভোগে তাদের মধ্যে বেশিরভাগই রাতে ৬ ঘন্টার কম ঘুমায়।

যৌনাকাঙ্খা কমে যাওয়া

যৌনাকাঙ্খার উপরও ঘুমের প্রভাব আছে। কম ঘুমানোর জন্য যৌনাকাঙ্খা হ্রাস পাওয়ার সম্ভাবনা থাকে। সমস্যাটি মহিলা ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই ঘটতে পারে।

দুর্ঘটনার সম্ভাবনা বৃদ্ধি

ঘুমের অভাবের কারণে আপনি নানা ধরনের দুর্ঘটনায় আক্রান্ত হতে পারেন। এক্ষেত্রে সড়ক দুর্ঘটনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনাই বেশি। একটি জরিপে দেখা গেছে, প্রতি বছর ঘুমের অভাবের কারণে প্রায় ১ লক্ষ ব্যক্তি মার্কিন যুক্তরাষ্ট্রে যানবাহনের দুর্ঘটনায় আক্রান্ত হয়।

Advertisements
Loading...