যেসব কারণে পাতলা হয়ে যায় আপনার চুল

কিছু অভ্যাস ত্যাগ করলে পাতলা চুলের সমস্যা দূর করা সম্ভব

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পাতলা চুলের সমস্যায় ভোগেন অনেকেই। কিছু কিছু ক্ষেত্রে বিভিন্নভাবে চুল স্বাভাবিক করার চেষ্টা করার পরও তা পাতলাই থেকে যায়। মূলত আমাদের কিছু অভ্যাসের কারণেই এমন হয়ে থাকে।

দৈনন্দিক জীবনে যেসব অভ্যাসের কারণে আমাদের চুল পাতলা হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায় সেগুলি এড়িয়ে চলতে পারলেই সমস্যাটি আমরা অনেকাংশে দূর করতে পারবো। আসুন, তাহলে জেনে নেওয়া যাক এমন কিছু অভ্যাসের কথা।

ভেজা চুল জোরের সাথে মোছা

আমরা অনেকেই গোসল সেরে এসেই দ্রুত চুল মুছতে শুরু করি। এটি চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর কারণ ভেজা অবস্থায় তা অনেকটা দুর্বল হয়ে যায়।

মাথা চুলকানো

মাঝে মাঝে আপনার হয়েতো মাথা চুলকানোর অভ্যাস আছে। সাধারণত যাদের খুশকির সমস্যা থাকে তাদের মাথা চুলকানোর মাত্রা বেড়ে যায়। এর ফলে চুলের কিউটিকেল ক্ষতিগ্রস্ত হয় এবং সহজেই তা ভেঙে যায়।

রোদে থাকা

দীর্ঘক্ষণ রোদে থাকা চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। সূর্যের আলট্রাভায়োলেট রশ্মি চুলের কিউটিকেলের স্তরকে ক্ষতিগ্রস্ত করে, যার কারণে তা পাতলা হয়ে যায়।

খাওয়ার অভ্যাস

শরীরের ওজন কমাতে গিয়ে আমরা অনেক সময় খাদ্য গ্রহণের পরিমাণ কমিয়ে দিই। কিন্তু এতে করে আমাদের চুল ক্ষতিগ্রস্ত হতে পারে। গবেষণায় দেখা গেছে যে, ক্ষুধামন্দায় ভোগা রোগীদের চুলের সমস্যা বেশি হয়ে থাকে।

কিছু ঔষধ গ্রহণ

স্ট্যাটিন, অ্যান্টিডিপ্রেসেন্ট, থাইরয়েড রিপ্লেসমেন্ট ড্রাগের মতো কিছু ঔষধ গ্রহণ করা হলে এই সমস্যা ত্বরান্বিত হতে পারে।

Advertisements
Loading...