সেলফি নিয়ে নতুন গবেষণা: জেনে নিন কিছু টেকনিক

জার্মানির এক দল গবেষক সেলফি নিয়ে এই গবেষণা করেছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শত চেষ্টা করেও মনের মতো সেলফি তুলতে পারি না আমরা অনেকেই। তবে কিছু টেকনিক অবলম্বন করলে আকর্ষণীয় সেলফি তোলা কঠিন কিছু নয়। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এমনই অভিনব কিছু টেকনিক।

জার্মানির এক দল গবেষক সেলফি নিয়ে একটি দীর্ঘ গবেষণা করেছেন। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ফ্রনটিয়ার্স ইন সাইকোলজি নামক একটি পত্রিকায়। গবেষণায় ১৭২ জন ব্যক্তিকে বিভিন্নভাবে তোলা বেশ কিছু সংখ্যক সেলফি সম্পর্কে তাদের মতামত জানতে চাওয়া হয়। মূলত সেলফির ব্যক্তিদের আকর্ষণীয়তা, সাহায্যের প্রবণতা, বুদ্ধিমত্তা ও শরীরের আকার সম্পর্কে জানতে চাওয়া হয় তাদের।

উক্ত ১৭২ জন ব্যক্তির মতামতের উপর ভিত্তি করে গবেষণায় নিম্নোক্ত ফল পাওয়া গিয়েছে-

আকর্ষণীয়তা

গবেষণায় দেখা গেছে, ১৫ ডিগ্রি বাঁকা অবস্থায় মুখমন্ডলের বাম পাশ থেকে সেলফি তোলা হলে তা সবচেয়ে বেশি আকর্ষণীয় দেখায়। বিষয়টি নারীদের জন্য বেশি প্রযোজ্য।

সহযোগিতার প্রবণতা

মাথার উপর থেকে সেলফি তোলা হলে একজন ব্যক্তিকে অসহায় বলে মনে হয়। তবে নিচ থেকে মুখের ছবি তোলা হলে একজন ব্যক্তির মধ্যে সাহায্যকারীর বৈশিষ্ট্য ফুটে ওঠে কিনা, সে ব্যাপারে কোনো নিশ্চিত মত পাওয়া যায়নি।

বুদ্ধিমত্তা

সরাসরি মুখের সামনে থেকে তোলা সেলফির তুলনায় একজন ব্যক্তির মুখের ডান পাশের উপর ক্যামেরা ধরে সেলফি তোলা হলে তাকে বেশি বুদ্ধিমান মনে হয়। এছাড়া এভাবে সেলফি তোলা হলে একজন ব্যক্তিকে সহানুভূতিশীলও মনে হয়। বিষয়টি পুরুষদের ক্ষেত্রে বেশি প্রযোজ্য।

শরীরের আকার

উপর থেকে সেলফি তোলা হলে একজন ব্যক্তিকে স্বাভাবিকের তুলনায় কিছুটা পাতলা মনে হবে। ক্যামেরা যতো নীচে নামানো হবে ততো মোটা মনে হবে তাকে। তবে পাতলা দেখানোর জন্য মুখের ডান দিক থেকে ছবি তুলতে হবে।

তথ্যসূত্র: www.newshub.co.nz

Advertisements
Loading...