চাপের মধ্যে শান্ত থাকবেন যেভাবে

জীবন মানেই সমস্যার সম্মুখীন হওয়া

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ চলার পথে নানা ধরনের চাপের সম্মুখীন হতে হয় আমাদের। এই মুহূর্তগুলিতে মন শান্ত না রাখতে পারলে আমাদের সমস্যা আরও ঘনীভূত হয়।

প্রচন্ড চাপের মধ্যে শান্ত থাকতে পারলে আপনি যে কোনো সমস্যার সমাধান করতে পারবেন অনেকটা সহজেই। সমাধান যদি নাও হয়, শান্ত থাকার জন্য অন্তত আপনার সমস্যা বৃদ্ধি পাবে না। তাহলে জেনে নেওয়া যাক শান্ত থাকার কিছু কার্যকর উপায়

আগে থেকে পরিস্থিতি সম্পর্কে ধারণা নিন

কোনো ব্যক্তি বা ঘটনার জন্য ভবিষ্যতে চাপের সম্মুখীন হওয়ার সম্ভাবনা থাকলে সে সম্পর্কে আগে থেকে প্রস্তুতি নিন। সমস্যা অনেক ক্ষেত্রে হঠাৎ করে এসে পড়লেও কিছু কিছু ক্ষেত্রে আগে থেকেই যে সম্পর্কে আপনি ধারণা পেতে পারেন। তাই সম্ভাব্য সমস্যা সম্পর্কে আগে থেকে প্রস্তুতি থাকা জরুরী।

পূর্বের অভিজ্ঞতা কাজে লাগান

আপনাকে মেনে নিতে হবে যে, জীবন মানেই সমস্যার সম্মুখীন হওয়া। হঠাৎ করে কোনো চাপে পড়ে গেলে ঘাবড়ে না নিয়ে বরং চেষ্টা করুন আপনার অতীতের কোনো সমস্যা সমাধানের অভিজ্ঞতা কাজে লাগাতে।

একাকী থাকুন

প্রচন্ড চাপের মধ্যে শান্ত থাকার একটি কার্যকর উপায় হচ্ছে একা থাকা। সমস্যায় পড়লে একাকী সময় কাটানোর চেষ্টা করুন। এতে করে শান্ত মনে আপনি বিষয়টি সম্পর্কে চিন্তা করার সুযোগ পাবেন।

পরামর্শ নিন

যে সমস্যার কারণে আপনি চাপে পড়েছেন সে সম্পর্কে অন্য কারো পরামর্শ নিতে পারেন। তবে যে কারো কাছ থেকে পরামর্শ না নিয়ে এমন কারো কাছ থেকে পরামর্শ নিন যার অভিজ্ঞতা আপনার চেয়ে বেশি। তাছাড়া সে আপনার সমস্যা সমাধানের ব্যাপারে আদৌ আন্তরিক কিনা তাও আপনাকে ভেবে দেখতে হবে।

সমস্যা এড়িয়ে যাবেন না

আমরা অনেকেই চাপের পরিস্থিতি থেকে মুক্তির জন্য তা এড়িয়ে যেতে চাই। কিন্তু প্রকৃতপক্ষে এটি কোনো সমাধানের পথই হতে পারে না। মনে রাখতে হবে, চাপ যতোই হোক তা কোনো না কোনোভাবে মোকাবেলা করা সম্ভব। এড়িয়ে যাবার প্রবণতা একটি অত্যন্ত নেতিবাচক ব্যাপার, যা কখনোই আপনার মঙ্গল বয়ে আনবে না।

Advertisements
Loading...