The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আপনার মোবাইল ফোন কী গরম হচ্ছে? জেনে নিন এর সমাধান

সমস্যা সমাধানে আজ রয়েছে কিছু টিপস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকের মোবাইল ফোন গরম হয়ে যায়। এমন অবস্থায় তখন বুঝতে পারেন না আসলে কি করতে হবে। অনেক সময় এই সামান্য কারণেই মেকারের স্মরণাপন্ন হতে হয়। তবে আজ জেনে নিন এই সমস্যার সমাধান সস্পর্কে।

আপনার মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে? আপনি কী বুঝতে পারছেন না কী করতে হবে? তাহলে সেই সমস্যা সমাধানে আজ রয়েছে কিছু টিপস।

বেশ কিছু কারণে আপনার মোবাইল ফোন গরম হয়ে যেতে পারে। আসলে আমরা অনেকেই বলে থাকি ফোনে বেশি কথা বললে গরম হয়। আবার কেও বলেন যতো বেশি Apps ইনষ্টল থাকে মোবাইল ততোবেশি গরম হয়। আসলেও কী তাই? নানান রকম ব্যাখ্যা দিয়ে থাকেন অনেকেই। আবার কেও বা বলেন, একটানা বেশিক্ষণ ফোন ব্যবহার করার জন্য গরম হয়ে যায়। তবে একটি কথা ঠিক একটানা অনেকক্ষণ কথা বললে ব্যাটারিতে চাপ বাড়ার কারণ ফোন গরম হয়। তবে কেও বলেন, বেশিক্ষণ ফোন চার্জ দেওয়ার জন্য গরম হয়ে যায।আবার অতিরিক্ত গেমস খেলার জন্যও গমর হয়ে যায় এমন কথাও অনেকেই বলে থাকেন।
আপনারা জানেন প্রতিটি ইলেকট্রিক্স যন্ত্রই গরম হতে পারে

তবে অতিরিক্ত গরম বিপদের কারণ হতে পারে। তাই আমাদের মোবাইলফোন যাতে অতিরিক্ত গরম না হয় সেজন্যই কিছু বিষয় নিয়ে আলোচনা করা হবে।

প্রসেসর

ফোন গরম হওয়ার মূল করণ হলো এর প্রসেসর। আপনারা হয়তো জানেন স্মার্টফোনের মূল অঙ্গই হলো এর প্রসেসর। প্রসেসর এমন একটি ডিভাইস যেটি সবসময় কাজ করতে থাকে। এটি আপনি ব্যবহার করেন বা নাই করেন। ক্ষুদ্র ক্ষুদ্র ইলেকট্রন দিয়ে প্রসেসর তৈরি করা হয়। প্রসেসর ফোনের বডির সঙ্গে লেগে থাকে, যে কারণে তাপ অনুভূত হয় বা গরম থাকে।

ব্যাটারি

নব্য প্রযুক্তির বদৌলতে স্মার্টফোন দিনকে দিন পাতলা হয়ে যাচ্ছে। তবে সেই ধারায় ব্যাটারি প্রযুক্তির তেমন কোনো উন্নত হয়নি।ব্যাটারি যতোবেশি দুর্বল হবে, তাপ ততোবেশি তৈরি করবে। ব্যাটারি চার্জ নেওয়ার সময় বা ডিসচার্জ হওয়ার সময় ফোনকে বেশি গরম করে দেয়।

নেটওয়ার্ক

ফোন গরম হওয়ার আরেকটি করণ হলো দূর্বল নেটওয়ার্ক। যখন নেটওয়ার্ক দূর্বল থাকে, তখন সিগন্যাল বার বার যায়-আসে। আবার ওয়াইফাই ব্যবহারেও সিগন্যালে অনেক বেগ পেতে হয়। দূর্বল নেটওয়ার্কে ফোনের চাপ প্রয়োগ বেশি পড়ে, যে কারণে মোবাইল ফোন অত্যাধিক গরম হয়ে যায়।

কতোটুকু গরম স্বাভাবিক

অনেকেই মনে করেন ফোন কম দামি হলে বোধহয় বেশি গরম হয়, আসলে তা নয়। স্বাভাবিকভাবে স্মার্টফোন ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্তও গরম হতে পারে। এর প্রমাণ পাওয়া যায়- নকিয়া ফোন হতে অ্যাপেল ফোন বেশি গরম হয়, আমরা সবাই জানি অ্যাপেল ফোন অনেক দামি ফোন। তবে স্ট্যান্ড বাই মোডেও যদি ফোনটি ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে থাকে তবে বুঝবেন সমস্যার সৃষ্টি হয়েছে।

গরম থেকে মুক্তির উপায় জেনে নিন

মোবাইল ফোন বেশি ব্যবহার করলে বা ফোনে গেমস লেখলে অতিরিক্ত গরম হবে সেটি পুরোপুরি ঠিক না। আপনি সবসময় খেয়াল রাখবেন যেনো আপনার ফোনে চার্জ ঠিকঠাক থাকে। একসঙ্গে বেশি অ্যাপস কখনও চালু রাখবেন না। আপনার ফোনের অতিরিক্ত অ্যাপস ব্যাকগ্রাউন্ডে খুব বেশি জায়গা নিতে পারে, তাই আপনাকে সেটি খেয়াল রাখতে হবে। র‌্যাম এবং ক্যাশ মেমোরী সবসময় পরিস্কার রাখতে হবে। অপ্রয়োজনীয় ম্যাসেজ ডিলেট করে দিন। মোবাইল ফোনে কোনো প্রকার অ্যানিমিশন চালু থাকেলে অবশ্যই বন্ধ করে রাখবেন। ফোনের কভারটি যাতে চামরার হয় সেদিকে খেয়াল রাখুন। বাইরের তাপে যেনো মোবাইল ফোন গরম হয়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। ওয়াই-ফাই যাতে সব সময় চালু না থাকে সেটিও খেয়াল রাখতে হবে। ফোনটি সবসময় শুস্ক স্থানে রাখতে হবে। ডেটা সবসময় যাতে চালু না থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে। সারারাত ধরে মোবাইল ফোন চার্জ দিয়ে রাখবেন না। যতোটুকু সময় দরকার ঠিক ততোটুকু সময় মোবাইল ফোন চার্জ দিন। হয়তো আপনি মনে করেন চার্জ যতোটুকু দরকার ততোটুকুই তো নিবে। কিন্তু এটি মোটেও ঠিক না। অতিরিক্ত সময় চার্জ দেওয়ার কারণে আপনার মোবাইল ফোনটি যেমন গরম হতে পারে তেমনি ব্যাটারিটিও নষ্ট হতে পারে। তাই উপরোক্ত বিষয়গুলো মেনে চললে আপনার মোবাইল গরম হওয়া হাত থেকে রক্ষা পেতে পারে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...