পরীক্ষায় অকৃতকার্য হলে যা করবেন

ব্যর্থ হবার পর নিজের উপর বিশ্বাস রাখা জরুরি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরীক্ষায় অকৃতকার্য হওয়ার ব্যাপারটি অনেকেই সহজভাবে নিতে পারে না। ফলে অনেক ছাত্রছাত্রী অকৃতকার্য হবার পর মানসিকভাবে প্রচন্ড ভেঙ্গে পড়ে। এ কারণে তাদের স্বাভাবিক জীবন ব্যাহত হয়, এবং পরবর্তীতে তাদের মধ্যে পরীক্ষা-ভীতি স্থায়ীভাবে থেকে যায়।

আমরা জীবনে প্রত্যেকটি ক্ষেত্রে সফল হতে চাইলেও বারবার ব্যর্থতা এসে দেখা দেয়। এটাই জীবনের স্বাভাবিক নিয়ম। পৃথিবীতে এমন কোনো ব্যক্তি নেই যে কখনো না কখনো ব্যর্থতার স্বাদ গ্রহণ করেনি। শিক্ষা জীবনে পরীক্ষার ব্যাপারটিও তেমন। অনেক ক্ষেত্রে ভালো প্রস্তুতি থাকার পরও পরীক্ষার ফল আশানুরূপ নাও হতে পারে। তাই অকৃতকার্য হলে মানসিকভাবে বিধ্বস্ত না হয়ে পুনরায় ঘুরে দাঁড়ানোর প্রত্যয় থাকতে হবে।

ঘাবড়াবেন না

পরীক্ষায় ফেলের পর ঘাবড়ে যাওয়াই স্বাভাবিক। কিন্তু যতোটা কম ঘাবড়াবেন ততোই আপনার জন্য মঙ্গল। আপনাকে মনে রাখতে হবে, পরীক্ষা দেওয়ার সুযোগ আবারও আসবে। তাই ঘাবড়ে না গিয়ে দ্বিগুণ উৎসাহ নিয়ে পড়াশুনা চালিয়ে যান।

ব্যর্থতা মেনে নিন

পরীক্ষায় অকৃতকার্য হওয়ার পর মানসিকভাবে ভেঙ্গে পড়ার অন্যতম কারণ হল ব্যর্থতা না মেনে নেওয়ার মনোভাব। এটি একেবারেই ভুল একটি ধারণা। আপনাকে প্রথমে স্বীকার করে নিতে হবে যে আপনি ব্যর্থ হয়েছেন, এবং এটি একটি স্বাভাবিক ব্যাপার। পৃথিবীতে আপনি একাই ব্যর্থ হননি। প্রতিনিয়ত অসংখ্য মানুষ ব্যর্থ হচ্ছে, এবং তাদের মধ্যে অনেকেই নিজের প্রচেষ্টায় ঘুরে দাঁড়াচ্ছে।

মনীষীদের জীবন থেকে শিক্ষা নিন

প্রয়োজনে পৃথিবীর বিখ্যাত মনীষীদের জীবন থেকে শিক্ষা গ্রহণ করুন। আপনি যদি তাদের জীবনী অধ্যয়ন করেন তাহলে দেখতে পারবেন কীভাবে শত প্রতিকূলতার মধ্যেও তারা শেষ পর্যন্ত সাফল্য পেতে সক্ষম হয়েছেন। তারা যে মানসিক দৃঢ়তা আর পরিশ্রমের ফলে সফল হতে পেরেছিলেন তার সামান্য কিছুটাও যদি আপনার থাকে তাহলে পরীক্ষায় কৃতকার্য হওয়া আপনার জন্য কঠিন কিছুই হবে না।

হাসিখুশি থাকার চেষ্টা করুন

অকৃতকার্য হওয়ার ব্যাপারটিকে স্বাভাবিকভাবে গ্রহণ করে যতোটা সম্ভব হাসিখুশি থাকার চেষ্টা করুন। দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে আপনি একা একা সময় কাটালে আপনার মানসিক চাপ বাড়তেই থাকবে, এবং কখনোই আপনি স্বাভাবিক হতে পারবেন না। তাই সহজভাবে বন্ধুবান্ধবদের সাথে মিশুন, বাইরে ঘুরতে যান এবং বিনোদনের জন্য কিছুটা সময় কাটান। এগুলি করলে আপনার মাঝে পুনরায় পড়াশুনা করার অনুপ্রেরণা ফিরে আসবে।

পরিকল্পনা করে পড়ুন

পরীক্ষায় অকৃতকার্য হলে বোঝার চেষ্টা করুন ঠিক কোন কোন কারণে আপনি অকৃতকার্য হয়েছেন। কারণগুলি খুঁজে বার করার পর সেগুলি অনুযায়ী ভবিষ্যতে নিজেকে প্রস্তুত করার পরিকল্পনা করুন। পরিকল্পনা অনুযায়ী পড়াশুনা চালিয়ে যান, সাফল্য আসবেই।

নিজের উপর বিশ্বাস রাখুন

ব্যর্থ হবার পর নিজের উপর বিশ্বাস রাখা জরুরী। আপনাকে মনে রাখতে হবে যে, একটি পরীক্ষায় ব্যর্থতা আপনার জীবনকে থামিয়ে দিতে পারে না। নিজের সামর্থ্যের উপর বিশ্বাস থাকলে আপনি অবশ্যই পরের বার কৃতকার্য হবেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...