১৭ দেশে ডিমে বিষাক্ত পদার্থ!

ডিমে ক্ষতিকর রাসায়নিক পদার্থ ফিপ্রোনিল থাকার বিষয়টি গত জুন হতেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিম নিয়ে সাম্প্রতিক সময় বিশ্বজুড়ে শুরু হয়েছে এক লংকা কাণ্ড। আসল ডিম ও নকল ডিমের বিষয় নিয়েও হয়েছে বিস্তর আলোচনা। এবার শোনা যাচ্ছে অন্তত ১৭ দেশে ডিমে বিষাক্ত পদার্থ পাওয়া গেছে!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ইইউভুক্ত যুক্তরাজ্য, সুইডেন, ইতালি, অস্ট্রিয়া, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, ডেনমার্ক, সুইজারল্যান্ড এবং হংকংয়ের ডিমে নাকি বিষাক্ত পদার্থ পাওয়া গেছে।

জানা গেছে, ইতিমধ্যেই নেদারল্যান্ডস, বেলজিয়াম, জার্মানি ও ফ্রান্সের অনেকগুলোে পোলট্রি ফার্ম বন্ধ করে দেওয়া হয়েছে। বেলজিয়াম, জার্মানি এবং নেদারল্যান্ডসের সুপারমার্কেট হতে সরিয়ে ফেলা হয়েছে ফিপ্রোনিলযুক্ত কোটি কোটি ওইসব বিষাক্ত ডিম।

অবশ্য বিষয়টি নিয়ে একে অপরের ওপর দোষ না চাপানোর জন্য আহ্বান জানিয়েছেন কমিশনের খাদ্য নিরাপত্তা বিভাগের প্রধান ড্যানিয়েল রোসারিও।

বেলজিয়ামের ওই কর্মকর্তারা স্বীকার করেছেন যে, নেদারল্যান্ডসের ফার্ম হতে পাঠানো ডিমে বিষ থাকতে পারে, যা কীটনাশক জাতীয় বিষও হতে পারে।

বেলজিয়ামের খাদ্য নিরাপত্তা বিষয়ক সংস্থার মুখপাত্র ক্যাটরেইন স্ট্রাগিয়ার জানান, ডিমে ক্ষতিকর রাসায়নিক পদার্থ ফিপ্রোনিল থাকার বিষয়টি গত জুন হতেই জানা যায়। তখন এই বিষয়টি প্রকাশ না করে দ্রুত তদন্ত শুরু করা হয়েছিল। ফিপ্রোনিল নামের ওই বিষাক্ত রাসায়নিক মানুষের শরীরে ঢুকলে কিডনি, লিভার এবং থাইরয়েড গ্রন্থির ক্ষতি হতে পারে।

উল্লেখ্য, ডিমে এই বিষাক্ত পদার্থ নিয়ে গত এক সপ্তাহ ধরেই চলছে নানা আলোচনা। যা বিশ্বের বেশ কয়েকটি রাষ্ট্রে ছড়িয়ে পড়েছে। শোনা যাচ্ছে অন্তত ১৭টি রাষ্ট্রের ডিমে এই ক্ষতিকারণ পদার্থ পাওয়া গেছে।

Advertisements
Loading...