বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর আবুধাবি!

নিরাপত্তা এবং ভার্চুয়াল অপরাধমুক্ত শহর হিসেবে আবুধাবির নিরেট সুনাম সব সময় রয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সংযুক্ত আরব আমিরাতের রাজধানী এবং দ্বিতীয় বৃহত্তম শহর আবুধাবি বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের মর্যাদা পেয়েছে। সম্প্রতি এক জরিপে বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে আবুধাবি উঠে এসেছে।

জানা গেছে, নামবেও নামে একটি প্রতিষ্ঠান এই জরিপ পরিচালনা করে। তারা বিশ্বের বিভিন্ন শহরের ব্যবহারকারীদের মতামতের ভিত্তিতে এক তথ্যভাণ্ডার গড়ে তুলেছে। তারই প্রেক্ষিতে আবুধাবি বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে উঠে আসে।

যেসব কারণে আবুধাবি এই স্থান দখল করেছে তারমধ্যে অন্যতম হলো শহরটির অপরাধের নিম্নমাত্রা। ইনডেস্কে গত ৬ মাসের হিসাবে এটি মাত্র ১৩.৫৪ পয়েন্ট পেয়েছে। আবুধাবির পরের শহরটি হলো সুইজারল্যান্ডের ব্যাসেল। যেসব শহরের অপরাধের স্কোর ২০-এর কম হয় সেগুলোকে ‘খুব কম’ অপরাধের শহর বলা হয়ে থাকে। যেসব শহরের স্কোর ২০ হতে ৪০-এর মধ্যে থাকে সেগুলোকে ‘কম’ অপরাধপ্রবণ শহর হিসেবে ধরা হয়। এছাড়াও ৪০ হতে ৬০ ‘মডারেট’ ও ৬০ হতে ৮০ কে উচ্চ অপরাধপ্রবণ বলা হয়ে থাকে।

নামবেও জরিপেই শুধু নয়, গত মাসে প্রকাশিত ইপসস সিটি ইনডেক্স অনুযায়ীও আবুধাবী বসবাস, কাজ এবং ব্যবসার জন্য বিশ্বের দ্বিতীয় সেরা শহর হিসেবে উঠে এসেছে।

টিসিএ আবুধাবির মহাপরিচালক সাইফ সাইদ ঘোবাস বিষয়টি সম্পর্কে বলেছেন, ‘নিরাপত্তা এবং ভার্চুয়াল অপরাধমুক্ত শহর হিসেবে আবুধাবির নিরেট সুনাম সব সময় রয়েছে। আবুধাবির যেখানেই আপনি যান না কেনো, নিরাপদ বোধ করবেন। যে কারণে এই শহর ভ্রমণকারীদের মনে প্রশান্তি আনবে।’

অপরদিকে আবুধাবি সরকারও তাদের শহরকে নিরাপদ এবং আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী বসবাসের স্থান হিসেবে প্রতিষ্ঠিত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। সে প্রচেষ্ঠার ফলাফল পাওয়া যাচ্ছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার জরিপেই। আর তাই পর্যটক হতে শুরু করে বিশ্বের যে কোনো ব্যক্তিই আবুধাবিতে ভ্রমণে স্বাচ্ছন্দ বোধ করবেন। নিরাপদ স্থান হিসেবে বেছে নেবেন এই আবুধাবিকেই।

Advertisements
Loading...