ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহত ১০

কালিঙ্গা উৎকল এক্সপ্রেস নামে একটি ট্রেন দুর্ঘটনার কবলে পড়ে ১৪টি বগি লাইনচ্যুত হয়ে অন্তত ১০ জন নিহত আরও ১৫০ জন আহত হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গতকাল (শনিবার) সন্ধ্যায় ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ১০ জন নিহত ও অন্তত দেড় শতাধিক আহত হয়েছে।

জানা গেছে, ভারতের উত্তর প্রদেশে গতকাল (শনিবার) স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে মুজাফফরনগর শহরের খাউতলী এলাকায় কালিঙ্গা উৎকল এক্সপ্রেস নামে একটি ট্রেন দুর্ঘটনার কবলে পড়ে ১৪টি বগি লাইনচ্যুত হয়ে অন্তত ১০ জন নিহত আরও ১৫০ জন আহত হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশটির রেল সূত্র বলেছে, আহতদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক। রেলের একটি বগির উপর আর একটি বগি উঠে গেছে। ট্রেনটি বেশ দ্রুতগতিতে চলছিল বলে ধারণা করা হচ্ছে।

এই ট্রেন দক্ষিণ-পূর্বের রাজ্য উড়িষ্যার পুরি শহর হতে ২ হাজার ৩৭৮ কিলোমিটার দূরে উত্তর-পূর্বের রাজ্য উত্তরাখণ্ডের হরিদ্বার রুটে চলাচল করে থাকে।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, পুরি হতে ছেড়ে আসা ট্রেনটি শুক্রবার বিকেলে খাউতলী পৌঁছালে একে একে এর ১৪টি বগি লাইনচ্যুত হয়। ট্রেনটির একাধিক বগি দুমড়ে-মুচড়ে যায়।
দ্রুতগতিতে চলতে থাকার কারণে উঠে যায় একটি বগির ওপরে আরেকটি বগি। প্রথমে জানানো হয়েছিল ৬ বগি লাইনচ্যুত হয়েছে, পরে জানানো হয় ১৪টি বগি লাইনচ্যূত হয়েছে।

খবর পেয়ে দুর্ঘটনাস্থলে ছুটে যায় রাজ্যের পুলিশসহ উদ্ধারকারী বাহিনী এবং কেন্দ্রীয় রেল মন্ত্রণালয়ের প্রতিনিধি দল। ইতিমধ্যে কেন্দ্রীয় ও স্থানীয়ভাবে সহায়তার জন্য জরুরি সেন্টার খুলে নম্বর সরবরাহ করা হয়েছে। ঘোষণা করা হয়েছে হতাহতদের জন্য অনুদানও।

দেশটির রেলমন্ত্রী সুরেশ প্রভু দুর্ঘটনার কারণ অনুসন্ধানে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। কোনো ধরনের অবহেলা ধরা পড়লে কঠিন পদক্ষেপ নেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।

এই দুর্ঘটনায় শোক জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় বলেছেন, ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় রেল মন্ত্রণালয় এবং উত্তর প্রদেশের সরকার যথাসম্ভব কাজ করছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...