The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সব সময় রাত থাকে যে শহরে!

এ আবার কেমন শহর! যেখানে থাকে ২৪ ঘণ্টাই আঁধার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন এক শহর যেখানকার মানুষগুলো কখনও সূর্যের আলো দেখে না। অর্থাৎ ওই শহরে সূর্যই ওঠে না। ২৪ ঘণ্টায় থাকে আঁধার অর্থাৎ রাত্রি! রাতকেই তারা দিন বানিয়ে জীবন যাপনের জন্য ব্যবহার করেন।

সব সময় রাত থাকে যে শহরে! 1

এখন সবার মনেই প্রশ্ন আসতে পারে এ আবার কেমন শহর! যেখানে থাকে ২৪ ঘণ্টাই আঁধার! সেখানে নেই কোনো সূর্যের আলো। এমন হলে কেমন লাগবে? একবার ভেবে দেখুন। আলো ছাড়া জীবন-যাপন করা সত্যিই এক অসম্ভব ব্যাপার। বলা যায় আলো ছাড়া জীবন অর্থহীন। তারপরও পৃথিবীতে এমন শহর রয়েছে যেখানে দিনের আলো পৌঁছায় না।

ওই শহরটিতে সবসময়ই থাকে রাত। সেই পরিবেশেই মানুষ বাধ্য হয়েই বসবাস করছে। অথচ ঘড়ির কাঁটায় বাধা আমাদের জীবনে আলো-আঁধারের গুরুত্ব একেবারে কম নয়। দিনের শুরুর আলো ও শেষের আলোর মধ্যে মেজাজ মর্জ্জির নানা ধরনের তফাৎ বিদ্যমান। তবে যেখানে এইসব আলোর খেলা নেই, সেখানকার ব্যাপারটা কেমন হতে পারে?

মনে করুন আপনি ডিমভাজি দিয়ে সকালের নাস্তা করছেন। তবে জানালা হতে আসছে না হালকা রোদটা, জানালা দিয়ে আসছে চাঁদের আলো! আমাদের হয়তো পেটে যাওয়া ওই খাদ্য নাস্তা হিসেবে যাবে না, যাবে রাতের খাবার হিসেবে। তবে প্রকৃতির এই অঘোম নিয়মকে মেনে নিয়ে পৃথিবীর অনেক প্রান্তের মানুষই এভাবে তাদের জীবনকে সাজিয়ে নিয়েছেন আলোহীন এমন পরিবেশে। সুমেরু বৃত্তে বসবাস করা মানুষদের রয়েছে আলোহীন এইসব জীবনের অভিজ্ঞতা। তারা ঘড়ির কাটায় সকাল দুপুর আর সন্ধ্যা সাজিয়ে নিয়েছেন। ঠিক সেভাবেই তারা দিন মনে করে সকাল শুরু করেন। কাজে যান। আবার দুপুরের খাবার খান। বিকালের নাস্তা। তারপর কাজ শেষ করে বাড়ি ফিরে আসেন। তারপরে সময়টিকে তারা রাত হিসেবে ধরে নেন। আর ঠিক সেভাবেই ঘুমিয়ে পড়েন। এভাবেই চলে তাদের দিন-রাতের খেলা!

তারা ঠিক এভাবেই নিজেদেরকে মানিয়ে নিয়েছেন। তাই তাদের জীবন যাপনও চলে ঠিক সেভাবেই। তাদের কাছে কখনও দিন-রাত্রির আলো-আঁধারের কোনো কিছুই মনে হয় না।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...