সাবমেরিন ক্যাবল-১ বন্ধ থাকবে কাল রবিবার থেকে ৩ দিন

২২ অক্টোবর হতে ২৪ অক্টোবর, ৩ দিন বন্ধ থাকবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাবমেরিন ক্যাবল-১ বন্ধ থাকবে কাল (রবিবার) থেকে ৩ দিন। যে কারণে ইন্টারনেট সেবায় বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে।

দেশের প্রথম সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৪) আগামীকাল ২২ অক্টোবর হতে ২৪ অক্টোবর, ৩ দিন বন্ধ থাকবে। এই সময় বিকল্প ব্যবস্থায় দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সি-মি-ইউ-৫) দিয়ে দেশে ব্যান্ডউইথ সরবরাহ স্বাভাবিক রাখবে সরকার। তবে ওই সময় ব্যান্ডউইথ ঘাটতিতে ইন্টারনেট সেবায় বিপর্যয় হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট খাতের সঙ্গে সম্পৃক্তর ব্যক্তিরা।

বলা হয়েছে, ওই ৩দিন যে পরিমাণ ব্যান্ডউইথ সরবরাহ করা হবে, তাতে করে ঘাটতির পরিমাণ মোট চাহিদার চেয়ে ৫০ জিবিপিএস-এর কম হবে- এমনটি সংবাদ মাধ্যমকে জানিয়েছে সরকারি প্রতিষ্ঠান বিএসসিসিএল। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর দাবি ওই সময় ব্যান্ডউইথের ঘাটতি থাকবে ২০০ জিবিপিএস-এর থেকেও বেশি। যে কারণে ওই সময় দেশে ভয়াবহ ইন্টারনেট বিপর্যয়ের আশঙ্কা দেখছেন ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো।

উল্লেখ্য, সি-মি-উই-৪ সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বর্তমানে বাংলাদেশ পাচ্ছে ৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ। এরমধ্যে ব্যবহৃত হচ্ছে ২৫০ জিবিপিএস, এটি সরবরাহ করছে বিএসসিসিএল। কিন্তু দেশে মোট ব্যান্ডউইথ ব্যবহারের পরিমাণ ৪৪০ জিবিপিএস।

অপরদিকে ৬টি আইটিসি (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল) প্রতিষ্ঠান আমদানি করছে ১৫০ জিবিপিএস-এর কিছু বেশি ব্যান্ডউইথ।

জানা গেছে, ২য় সাবমেরিন ক্যাবলের (সি-মি-ইউ-৫) সক্ষমতা ১০০ জিবিপিএস। এতে প্রায় ১৫০ জিবিপিএস ব্যান্ডউইথ ঘাটতিতে পড়বে বাংলাদেশ। এই প্রয়োজন আইটিসির ব্যান্ডউইথ দিয়েও মেটানো সম্ভব হবে না বলে মনে করছেন ইন্টারনেট ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা। খবর সংবাদ মাধ্যম সূত্রের।

Advertisements
Loading...