The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইন্টারনেটে এক নতুন আতঙ্ক ‘ব্যাড র‌্যাবিট’

'ব্যাড র‌্যাবিট' নামে নতুন একটি ভয়ংকর র‌্যানসমওয়্যার ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী যা উদ্বেগের কারণ হয়ে দেখা দিয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইন্টারনেটে নতুন নতুন ভাইরাস বা ভয়ংকর র‌্যানসমওয়্যার ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। বর্তমানে ইন্টারনেট জগতে এক নতুন আতঙ্ক হলো ‘ব্যাড র‌্যাবিট’।

ইন্টারনেটে এক নতুন আতঙ্ক ‘ব্যাড র‌্যাবিট’ 1

জানা গেছে, ‘ব্যাড র‌্যাবিট’ নামে নতুন একটি ভয়ংকর র‌্যানসমওয়্যার ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী যা উদ্বেগের কারণ হয়ে দেখা দিয়েছে।

এ মাসে সাইবার নিরাপত্তা গবেষকরা ‘ব্যাড র‌্যাবিট’ নামে এই নতুন র‌্যানসমওয়্যার শণাক্ত করেছেন, ইতিমধ্যে রাশিয়া ও ইউক্রেনসহ ইউরোপের বিভিন্ন দেশে এটি ছড়িয়ে পড়েছে। এই র‌্যানসমওয়্যারটি কম্পিউটার সিস্টেমকে দুর্বল করে দিয়েছে।

বলা হয়েছে, এই র‌্যানসমওয়্যার এমন একটি কম্পিউটার ভাইরাস যার মাধ্যমে আক্রমণকারী কম্পিউটার ব্যবহারকারীর সকল তথ্যের নিয়ন্ত্রণ নিয়ে ফেলে। ফেরত দেওয়ার জন্য বড় অঙ্কের অর্থ দাবি করে। অনেকটা হ্যাকারদের ব্ল্যাকমেইল করার মতো।

জানা যায়, কিছুদিন পূর্বের ওয়ানাক্রাই, গোল্ডেন আই বা নোটপেটায়া র‌্যানসমওয়্যারের মতোই ভয়ংকর হলো এই ব্যাড র‌্যাবিট। ইন্টারনেট জগতে ছড়িয়ে থাকা নানা ওপেন সোর্স সফটওয়্যার বিশেষ করে প্রাথমিকভাবে অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ারের ভুয়া একটি ডাউনলোড ফাইল হতে এটি ছড়াচ্ছে বলে রিভ অ্যান্টিভাইরাস হতে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অবশ্য বাংলাদেশী সাইবার নিরাপত্তা পণ্য রিভ অ্যান্টিভাইরাস এই র‌্যানসমওয়্যারগুলো চিহ্নিত করতে পেরেছে এবং ব্যবহাকারীদের সুরক্ষিত রাখছে বলে দাবিও করেছে প্রতিষ্ঠানটি। সংবাদ মাধ্যমকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে সকল ব্যবহারকারীদের রিভ অ্যান্টিভাইরাস সফটওয়্যার ও উইন্ডোজ আপডেট রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

অ্যান্টিভাইরাসটি ডাউনলোড করা যাবে এই https://www.reveantivirus.com ওয়েবসাইটে ঢুকে

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...