চশমা এবার স্মার্টফোনের চার্জার!

সম্প্রতি এক মার্কিন শিক্ষার্থী রোদ-চশমা হতে স্মার্টফোন চার্জ দেওয়ার পদ্ধতি উদ্ভাবন করেছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চশমার ব্যবহার এবার অন্য এক খাতে যাচ্ছে। চশমা হবে এবার স্মার্টফোনের চার্জার! এমনই এক প্রযুক্তির আবিষ্কার মানুষের দোর গোড়ায় নিয়ে আসতে চলেছে।

আমরা সানগ্লাস ব্যবহার করি রোদ থেকে নিজেদের রক্ষা করতে। তাছাড়া চশমা ব্যবহারের আরেকটি কারণ হলো পাওয়ার। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চোখের পাওয়ার কমতে থাকে। তখন ছোট কিছু পড়ার জন্য আমরা চশমা ব্যবহার করে থাকি। তবে এবার চশমা ব্যবহার হবে অন্য এক কাজে। মোবাইলের চার্জারের কাজে চশমা ব্যবহার হবে!

সম্প্রতি এক মার্কিন শিক্ষার্থী রোদ-চশমা হতে স্মার্টফোন চার্জ দেওয়ার পদ্ধতি উদ্ভাবন করেছেন। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট এক প্রতিবেদনে এই তথ্য দিয়েছে।

গবেষকরা মোবাইল ফোন চার্জ করার জন্য বিভিন্ন সময় বিভিন্ন পদ্ধতির কথা বলে আসছেন। কখনও টিশার্ট হতে মোবাইল চার্জ, কখনও জুতা হতে চার্জ আবার কখনও নতুন প্রযুক্তির চার্জারের মাধ্যমে স্মার্টফোন চার্জের কথা শোনা গেছে। সর্বশেষ আগুন হতে শক্তি সংগ্রহ করে কিংবা মাইক্রোওয়েভ হতে স্মার্টফোন চার্জ করার পদ্ধতির কথাও আমরা শুনেছি।

তবে এবারে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোর মিয়ামি অ্যাড স্কুলের শিক্ষার্থী শায়ালি কলাস্কার তাঁর প্রকল্পের অংশ হিসেবে রোদ-চশমা হতে স্মার্টফোন চার্জ দেওয়ার পদ্ধতি আবিষ্কারের কথা জানিয়েছেন।

কলাস্কারের পদ্ধতিতে রোদ-চশমার ফ্রেমের দুই পাশে ছোট ছোট সোলার প্যানেল বসানো থাকবে, যা রোদ-চশমা পরে থাকার সময় সৌরশক্তি জমা করে রাখবে। আবার যখন চশমা ব্যবহার করা হয় না, তখন ফ্রেম পৃথক করে স্মার্টফোনের চার্জার হিসেবে সেটি ব্যবহার করা যায়!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...