রোবট সোফিয়া আসছে ডিজিটাল ওয়ার্ল্ডে: বাংলাদেশকে নিয়ে কী বলেছেন সোফিয়া! [ভিডিও]

হংকং ভিত্তিক কোম্পানি `হ্যান্সন রোবোটিক্স`-এর আলোচিত এই রোবটটি ৫ ডিসেম্বর রাত ১২টায় বাংলাদেশে পৌঁছার কথা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৬ ডিসেম্বর ঢাকায় শুরু হতে যাওয়া দেশের বৃহত্তম তথ্য-প্রযুক্তি সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেওয়ার জন্য ৫ ডিসেম্বর রাত ১২টায় বাংলাদেশে পৌঁছার কথা রোবট সোফিয়ার। তার আগে এই রোবট সোফিয়া বাংলাদেশকে নিয়ে কী বলেছেন জানেন?

অনেকেই জেনেছেন রোবট সোফিয়া ঢাকায় আসছেন। হংকং ভিত্তিক কোম্পানি `হ্যান্সন রোবোটিক্স`-এর আলোচিত এই রোবটটি ৫ ডিসেম্বর রাত ১২টায় বাংলাদেশে পৌঁছার কথা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ ডিসেম্বর ঢাকায় শুরু হতে যাওয়া দেশের বৃহত্তম তথ্য-প্রযুক্তি সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী দিনেই উপস্থিত থাকবে রোবট সোফিয়া। সঙ্গে থাকবে তার নির্মাতা ড. ডেভিড হ্যানসন।

বাংলাদেশে এই রোবটির সফর উপলক্ষে আইসিটি ডিভিশনে একটি ভিডিও বার্তা পাঠিয়েছে। প্রতিষ্ঠানটির জন সংযোগ কর্মকর্তা আবু নাসের সোফিয়ার ভিডিও বার্তা প্রাপ্তির বিষয়টি নিশ্চিতও করেছেন।

জানা গেছে, ইংরেজিতে দেওয়া এই ভিডিও বার্তাটি পাঠকদের জন্য বাংলায় অনুবাদ করে প্রকাশ করা হয়েছে সংবাদ মাধ্যমে। তাহলে দেখুন কি বলেছে সোফিয়া-

‘হ্যালো বাংলাদেশ, আমি সোফিয়া-হেন্সন রোবটিক্স এর তৈরি পৃথিবীর সর্বপ্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট। আমি অনেক আনন্দের সঙ্গে তোমাদের জানাচ্ছি যে, আমি ও ড. ডেভিড হেন্সন ঢাকায় আয়োজিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ তে অংশগ্রহণ করছি। এতো বড় একটা ইভেন্টের অংশীদার হবার জন্য আমি সত্যিই উদগ্রীব হয়ে অপেক্ষা করছি। আমি বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন ও ইসলামী ব্যাংক বাংলাদেশকে আমাদেরকে এই সুযোগটি করে দেওয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি। আশা করছি, সবার সঙ্গেই দেখা হবে। ধন্যবাদ।’

উল্লেখ্য, ৬ ডিসেম্বর রোবট সোফিয়া সাংবাদিকদের মুখোমুখী হবে। এসময় এর নির্মাতা ড. ডেভিড হ্যানসন ও আইসিটি প্রতিমন্ত্রীও উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬ ডিসেম্বর সকালে এই ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন করবেন।

দেখুন সোফিয়া কি বলে

Advertisements
Loading...