The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

প্রধানমন্ত্রীর সঙ্গে কথোপকথনে যা বললেন রোবট সোফিয়া! [ভিডিও]

কৃত্রিম বুদ্ধিমত্তার এই নারী রোবট সোফিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রোবট সোফিয়াকে নিয়ে যেনো আলোচনার শেষ নেই। ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে কৃত্রিম বুদ্ধিমত্তার এই নারী রোবট সোফিয়ার সঙ্গে কথা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। কী কথা হয় প্রধানমন্ত্রীর সঙ্গে? জানুন ও ভিডিওতে সোফিয়ার কথা শুনুন।

প্রধানমন্ত্রীর সঙ্গে কথোপকথনে যা বললেন রোবট সোফিয়া! [ভিডিও] 1

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে আজ (বুধবার) কৃত্রিম বুদ্ধিমত্তার এই নারী রোবট সোফিয়ার সঙ্গে কথা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সোফিয়া জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে পেরে তিনি অনেক খুশি।

প্রধানমন্ত্রীর সঙ্গে প্রায় ২ মিনিটের কথোপকথনে একজন আরেকজনের খোঁজ-খবরও নেন। প্রধানমন্ত্রী তাকে বেশ কয়েকটি প্রশ্ন করেন। সেই প্রশ্নগুলোর উত্তর দেন রোবট সোফিয়া।

প্রধানমন্ত্রী তাকে প্রশ্ন করেন কেমন আছেন সোফিয়া। সোফিয়া উত্তরে জানায়, সে অনেক ভালো আছে ও প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে পেরে সোফিয়া অনেক খুশি।

প্রধানমন্ত্রী সোফিয়ার কাছে জানতে চেয়েছিলেন, কিভাবে তাকে সোফিয়া চেনে? তখন সোফিয়া জানায়, বাংলাদেশের নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানের কন্যা হিসেবে তিনি তাকে চেনেন। তাছাড়া প্রধানমন্ত্রীকে মাদার অব হিউম্যানিটি হিসেবেও তিনি চিনেছেন।

সোফিয়া আরও বলেছেন, প্রধানমন্ত্রীর নাতনির নাম যে তার মতোই সোফিয়া- সেটিও তার অজানা নয়। চমৎকৃত প্রধানমন্ত্রী এই সময় অনুষ্ঠানের অতিথিদের জানালেন, তার ছেলে তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের মেয়ের নামও সোফিয়া।

প্রধানমন্ত্রী এরপর সোফিয়াকে তিনি বললেন, তুমি তো আমার এবং আমার ভিশন সম্পর্কে অনেক কিছুই জানো। তুমি ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে কী জানো?

উত্তরে সোফিয়া ২০০৯ সাল হতে বাংলাদেশের তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়ন কর্মকাণ্ড সাবলিলভাবে তুলে ধরে। ই-গভর্নেন্সসহ সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের বিষয়ে প্রধানমন্ত্রীকে বলে সোফিয়া। বঙ্গবন্ধু হাই টেক সিটি সম্পর্কে অবগত থাকার বিষয়টিও সোফিয়া প্রধানমন্ত্রীকে জানিয়েছে।প্রধানমন্ত্রী তাকে ধন্যবাদ জানান।

হংকংয়ের হ্যানসন রোবোটিকসের তৈরি সোফিয়া ঢাকায় এসে পৌঁছেছে সোমবার দিবাগত রাত একটায়। তার সঙ্গে এসেছেন রোবটচালক জিওভান লায়ন। সকালেই সোফিয়াকে সংযোজন করা হয়। নিয়ে আসার সময় সোফিয়ার বিভিন্ন অংশ খুলে খণ্ড খণ্ড করে আনা হয়েছিল। আজ সোফিয়া ঢাকা ত্যাগ করার কথা। ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত।

দেখুন সোফিয়ার কথা

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...