২০১৭ সালে সব থেকে বেশি ব্যবহৃত শব্দ ‘কমপ্লিসিট’!

সম্প্রতি ডিকশোনারি.কম হতে এই ‘কমপ্লিসিট’ শব্দটিকে সেরা হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বছর শেষ হলেই নানা গবেষণা উঠে আসে পুরো বছরের। এবারও এর ব্যতিক্রম নয়। অনলাইন ভিত্তিক জনপ্রিয় ইংরেজি অভিধানের সাইট ‘ডিকশোনারি.কম’ ২০১৭ সালের সেরা শব্দ নির্বাচিত হয়েছে ‘কমপ্লিসিট’! যার অর্থ হলো ‘কুকর্মের সহযোগিতা করা’।

সম্প্রতি ডিকশোনারি.কম হতে এই ‘কমপ্লিসিট’ শব্দটিকে সেরা হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। অভিধান লেখক জেন সোলোমন এ বিষয়ে বলেছেন, ডিকশোনারি.কম’এ অন্যান্য শব্দের তুলনায় ‘কমপ্লিসিট’ (Complicit) শব্দটি নিয়ে অনুসন্ধান (সার্চ) করা হয়েছে ৩০০ শতাংশেরও বেশি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রাশিয়া ইস্যুতে ও হলিউডে যৌন হয়রানি কেলেঙ্কারি ঘটনায় ‘কমপ্লিসিট’ শব্দটি খুব বেশি ব্যবহৃত হয়েছে। তাই এই বছরের কথোপকথনে সবচেয়ে বেশি যে শব্দটি ব্যবহার করা হয়েছে সেটি হলো এই ‘কমপ্লিসি’ শব্দটি।’

অভিধান লেখক জেন সোলোমন আরও বলেছেন, ‘শব্দটি সেই সকল স্থানে বেশি দেখা গেছে যেখানে একটি খারাপ শক্তির বিপক্ষে কয়েকজন কথা তুলেছে ও কিছু মানুষ তারপরও চুপ থেকেছে। সেক্ষেত্রে ‘কমপ্লিসিট’ শব্দের মূল অর্থ দাড়াচ্ছে খারাপ শক্তির সঙ্গে একাত্মতা প্রকাশ করা!’

চলতি বছর প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থন করায় কন্যা ইভানকাকেও ‘কমপ্লিসিট’ শব্দের প্রতীক হিসেবে ধরা হয়েছিলো বলে উল্লেখ করা হয়েছে। এটি নিয়ে নাকি একটি বিজ্ঞাপনও হয়েছে।

এ বছরের এপ্রিল মাসে একটি সংবাদ সম্মেলনে ইভানকা ট্রাম্প বলেন, তিনি জানেনই না যে এই শব্দের অর্থ কি। এরপর হতে শব্দের অনুসন্ধান শুরু করে দেয় জনসাধারণ। যে কারণে এই বছরের সর্বাধিক অনুসন্ধানকৃত শব্দই হলো ‘কমপ্লিসিট’।

Advertisements
Loading...