এই গ্রহে এলিয়েনদের বাস অনেকটা পৃথিবীর মতোই!

সম্প্রতি পৃথিবীর মতোই নতুন এক গ্রহের সন্ধান পাওয়া গেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আবারও এলিয়েনদের বিষয় উঠে এসেছে। বলা হয়েছে, এই গ্রহে এলিয়েনদের বাস অনেকটা পৃথিবীর মতোই! বিজ্ঞানীরা নানাভাবে পরীক্ষা-নীরিক্ষা চালাচ্ছেন এই গ্রহটি নিয়ে।

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, সম্প্রতি পৃথিবীর মতোই নতুন এক গ্রহের সন্ধান পাওয়া গেছে। এই গ্রহটি খুব একটা দূরেও নয়। এটি মাত্র ১১১ আলোকবর্ষ। এই গ্রহটি শুধু পৃথিবীর বন্ধুই নয়, এটিতে থাকতে পারে মানুষের বন্ধুও। দেখা মিলতে পারে এলিয়েনদেরও ! গবেষণায় এমন চাঞ্চল্যকর তথ্যই উঠে এসেছে।

নতুন এই গ্রহের নাম হলো K2-18b. যাকে ‘সুপার আর্থ’ বলে বর্ণনা করেছেন বিজ্ঞানীরা। এই গ্রহে তরল পানি থাকার সম্ভাবনা রয়েছে বলে ধারণা করা হচ্ছে। যে কারণে প্রাণের সম্ভাবনাও অনেক বেশি। টেক্সাস ইউনিভার্সিটি, স্কারবোরোগ ও মন্ট্রিয়াল ইউনিভার্সিটির গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। এই গ্রহ একা নয়, রয়েছে এই গ্রহের এক প্রতিবেশীও। যার নাম হলো K2-18c. দুটি গ্রহই একটি লাল রঙের নক্ষত্রের ঠিক চারপাশে ঘুরছে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এই গ্রহ পৃথিবীর মতো পাথুরে নাকি নেপচুনের মতো উজ্জ্বল, সেটি খতিয়ে দেখা হচ্ছে। ওই গ্রহটিকে বিশ্লেষণ করার জন্য ব্যবহার করা হচ্ছে High Accuracy Radial Velocity Planet Searcher নামে একটি ইনস্ট্রুমেন্টসও। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে যে, এটি মূলত পাথুরে একটি গ্রহ। ওই গ্রহের পরিস্থিতির সঙ্গে পৃথিবীর অনেক মিলও রয়েছে। শুধু আকারে এটি অনেকটা বড়। তবে এই গ্রহটি নক্ষত্রের অনেক কাছে রয়েছে। যে কারণে আবহাওয়া অপেক্ষাকৃত গরম হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

Advertisements
Loading...