মালয়েশিয়া বায়তুল মুকাদ্দাস রক্ষার্থে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতেও প্রস্তুত

বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেমকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণার প্রতিবাদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মালয়েশিয়া মুসলমানদের পবিত্র স্থান বায়তুল মুকাদ্দাস রক্ষার্থে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতেও প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

মুসলমানদের পবিত্র স্থান বায়তুল মুকাদ্দাস রক্ষার জন্য মালয়েশিয়া প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক। মার্কিন নীতি প্রত্যাখ্যান করে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ঘোষণা দেন যে, বায়তুল মুকাদ্দাস রক্ষার্থে আমেরিকার সঙ্গে সম্পর্কের বিষয়টি মোটেও গুরুত্বপূর্ণ নয়।

বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেমকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণার প্রতিবাদে মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রাজায়াতে গত শুক্রবার জুমার নামাজের পর এক বিশাল সমাবেশের আয়োজন করা হয়। দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক ওই সমাবেশে নেতৃত্ব দেন। সমাবেশে প্রধানমন্ত্রী এই কথা বলেন।

প্রধানমন্ত্রী নাজিব রাজাক দৃঢ়তার সঙ্গে বলেন যে, আমরা আমাদের অবস্থানে অটল রয়েছি। আমরা স্বাধীন ও স্বার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করছি। বায়তুল মুকাদ্দাসকে আমরা স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখতে চাই।

ওই বিক্ষোভ সমাবেশে সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদসহ দেশটির প্রভাবশালী ব্যক্তিত্বরাও উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উপস্থিত সবাই বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতির তীব্র নিন্দা জানান।

মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রাজায়াতে জুমার নামাজের পর এই সমাবেশের আয়োজন করা হয়। এতে অন্তত ১০ হাজার মানুষ অংশগ্রহণ করে।

মালয়েশিয়ার খ্রিষ্টানদের সংগঠন ‘অ্যানকম’ এর সদস্যরাও ওই সমাবেশে অংশ নিয়েছেন। অ্যানকম’র সভাপতি জোশুয়া হং বলেন যে, ‘আমরা এই সমাবেশে অংশ নিয়েছি। কারণ মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প রাজনৈতিক স্বার্থে এই ধরনের সিদ্ধান্ত নিয়েছেন।’

উল্লেখ্য, ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করেন। এই প্রথম কোনো দেশ মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান বায়তুল মুকাদ্দাসকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদ মার্কিন প্রেসিডেন্টের ওই সিদ্ধান্তের বিরোধিতা করে প্রস্তাবও পাস করেছে ইতিমধ্যেই।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...