ভারতের সংসদে পাশ হলো তিন তালাক বিল!

তুমুল বিরোধিতার মধ্যেও গতকাল (বৃহস্পতিবার) ভারতের সংসদে মৌখিক ভোটে পাশ হয়ে গেলো তিন তালাক বিল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গতকাল (বৃহস্পতিবার) ভারতের সংসদে পাশ হলো তিন তালাক বিল। এই বিলে বলা হয়েছে, তাৎক্ষণিকভাবে তিন তালাক প্রমাণিত হলে ৩ বছর কারাবাস এবং জরিমানা হবে সেই পুরুষের।

তুমুল বিরোধিতার মধ্যেও গতকাল (বৃহস্পতিবার) ভারতের সংসদে মৌখিক ভোটে পাশ হয়ে গেলো তিন তালাক বিল। এই বিলে বলা হয়েছে যে, তাৎক্ষণিক তিন তালাক প্রমাণিত হলে ৩ বছর কারাবাস ও জরিমানা হবে সেই পুরুষের। আর নাবালক সন্তানরা মহিলার কাছে থাকবে। মহিলা চাইলে জেলা প্রশাসকের কাছে আবেদন করতে পারেন।

জম্মু-কাশ্মীর ছাড়া দেশের সবগুলো রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই তিন তালাক আইনটি কার্যকর হবে। এই দিন দেশটির লোকসভায় বিলটি উত্থাপন করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। সাড়ে চার ঘণ্টার তুমুল বিতর্ক শেষে ভোটাভুটিতে বাতিল হয়ে যায় অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তহাদুল (এআইএমআইএম)’র সাংসদ আসাউদ্দিন ওয়াইসির পেশ করা সংশোধনীটিও।

তিনি অভিযোগ করেন যে, এই বিল এনে মুসলিম মহিলাদের প্রতি মূলত অন্যায় করছে কেন্দ্র। এতেকরে তাদের স্বাধীনতার অধিকার খর্ব হবে। তবে এই বিলটি লোকসভায় প্রায় বিনাবাধায় পাশ হয়ে গেলেও, বিলটি যখন রাজ্যসভায় উঠবে, তখন যথেষ্ট বেগ পেতে হবে দেশটির সরকারকে।

Advertisements
Loading...