১ জানুয়ারি থেকেই বছর শুরু হয় কেনো?

কারণটা জানতে হলে পেছনে ফিরে তাকাতে হবে সেই ৪৯ খ্রিস্ট্রপূর্বের দিকে

New Year, calendar date January 1 for background

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকের মনেই প্রশ্নটি আসতে পারে। আর সেই প্রশ্নটি হলো ১ জানুয়ারি থেকেই বছর শুরু হয় কেনো? আজ জেনে নিন এই অজানা বিষয়টি।

নতুন বছর শুরু হয়েছে। সারা বিশ্বই মেতে ছিলো নতুন বছরকে বরণের জন্য। আপনার কী কখনও মনে হয়েছে কেনো ১ জানুয়ারি থেকেই বছর শুরু হলো। কারণটা জানতে হলে পেছনে ফিরে তাকাতে হবে সেই ৪৯ খ্রিস্ট্রপূর্বের দিকে, যখন রোম সাম্রাজ্যের পূর্ণ দখল পাওয়ার পর জুলিয়ান ক্যালেন্ডারের প্রবর্তন করেছিলেন রোমান সম্রাট জুলিয়াস সিজার।

ইতিহাস থেকে জানা যায় যে, মূর্তি উপাসনায় বিশ্বাসী রোমানরা বহু দেবদেবীর সঙ্গেই নাকি পুজো করতেন দরজার দেবতা জানুসের। দুমুখ বিশিষ্ট জানুসের একটি মুখ ছিল সামনের দিকে এবংআরেকটি ভবিষ্যতের দিকে নির্দেশ করে। অপর মুখটি ছিল পিছনের ঠিক দিকে, যা অতীতের দিকে লক্ষ্য রাখে। জানুয়ারি মাসের নামটিও ওই দ্বারদেবতা হতেই এসেছে।

নতুন ক্যালেন্ডার তৈরির সময় সিজারের মনে হয়েছিলো যে, দ্বারদেব জানুসের নামাঙ্কিত মাস জানুয়ারিই যে কোনও বছরের শুরুর মাস হওয়ার যোগ্য। সে কারণে জানুয়ারির প্রথম দিনকে নতুন বছরের শুরুর দিন ঘোষণা করেছিলেন রোমান সম্রাট। তৎকালীন রোমানরা জ্যোতির্বিজ্ঞানের কয়েকটি বিষয়ে অনবগত থেকেও শুধু ধর্মীয় বিশ্বাস হতেই জানুয়ারিকে বছরের প্রথম মাস হিসেবে নির্ধারণ করেন।

পরবর্তীসময় গবেষণায় জানা যায় যে, বছরের এই সময়টি পৃথিবী সূর্যের সব থেকে কাছে থাকে। তাছাড়া উত্তর গোলার্ধে ডিসেম্বরের দিন খুব ছোট থাকে। ২২ ডিসেম্বর হতে ধীরে ধীরে দিন বড় হতে থাকে। আর জানুয়ারির শুরু থেকে দিনের দৈর্ঘ বেড়ে যায় সূর্যের দক্ষিণায়নের কারণে। সেজন্যও জানুয়ারি মাসকে বছরের প্রথম মাস বলে ধরা হয়ে থাকে। মূলত এটি জানুয়ারি বছরের প্রথম মাস হওয়ার ইতিহাস।

Advertisements
Loading...