সু চির পদত্যাগ করা উচিত: পল ডেভিড হিউসন বোনো

বিশ্বখ্যাত আইরিশ রক ব্যান্ড ‘ইউ-টু’র প্রধান গায়ক পল ডেভিড হিউসন বোনো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতন-নিপীড়নের প্রতিবাদে মিয়ানমারের নেত্রী অং সান সু চির পদত্যাগ করা উচিত বলে মনে করেন আইরিশ রক ব্যান্ড ‘ইউ-টু’র প্রধান গায়ক পল ডেভিড হিউসন বোনো।

বিশ্বখ্যাত আইরিশ রক ব্যান্ড ‘ইউ-টু’র প্রধান গায়ক পল ডেভিড হিউসন বোনো মনে করেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতন-নিপীড়নের প্রতিবাদে দেশটির নেত্রী অং সান সু চির পদত্যাগ করা উচিত।

অং সান সু চি গৃহবন্দী থাকা অবস্থায় গান গেয়ে তার পক্ষে জনসমর্থন আদায়ে ভূমিকা রাখেন এই খ্যাতিমান সংগীতশিল্পী। সু চির সমর্থনে ২০০০ সালে বোনোর ‘ওয়াক ওন’ গানটি বিশ্বজুড়ে সাড়া ফেলেছিল।

যুক্তরাষ্ট্রের পাক্ষিক ম্যাগাজিন রোলিং স্টোনকে দেওয়া এক সাক্ষাৎকারে বোনো বলেন, ‘আমি রীতিমতো অস্বস্তি বোধ করছি। কারণ হলো সবকিছু দেখে পরিষ্কার, রাখাইনে রোহিঙ্গাদের জাতিগত নিধন চলছে। সু চি তা জানেনও। এই কারণে তার পদত্যাগ করা উচিত।’

বোনোর সাক্ষাৎকারটি নিয়েছেন রোলিং স্টোন ম্যাগাজিনের প্রতিষ্ঠাতা জেন ওয়েননার। সু চির পদত্যাগের পক্ষে যুক্তি তুলে ধরে বোনো বলেছেন, অং সান সু চির অন্তত এই বিষয়ে (রোহিঙ্গা বিষয়ে) আরও মুখ খোলা উচিত। কেও তা না শুনলে তখন তার উচিত হবে সরাসরি পদত্যাগ করা।

রোহিঙ্গাদের বিষয়ে সু চির অবস্থানের কারণ হিসেবে বোনো এমনও বলেন যে, সু চি হয়তো চাইছেন না মিয়ানমারে আবার সামরিক শাসন জারি করা হোক। সে কারণেই তিনি হয়তো নিশ্চুপ।

উল্লেখ্য, শান্তিতে নোবেলজয়ী অং সান সু চি মিয়ানমারে সামরিক জান্তার আমলে প্রায় দুই দশক গৃহবন্দী ছিলেন। সে সময় বোনোসহ অনেক তারকার সমর্থনও পেয়েছেন সু চি। কিন্তু রোহিঙ্গাদের ওপর অত্যাচার-নির্যাতনের বাস্তব প্রেক্ষাপটে সু চির সমর্থন ক্রমেই সর্বনিম্নে নেমে এসেছে।

Advertisements
Loading...