ফিলিস্তিনকেও আর্থিক সহায়তা বন্ধের হুমকি দিলেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প জানান, প্রতিবছর ফিলিস্তিনকে লাখ লাখ ডলার অর্থ সহায়তা দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। তার বিনিময়ে কি পাচ্ছে আমেরিকা? না কোনো সমাদর, না কোনো সম্মান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার ফিলিস্তিনকেও আর্থিক সহায়তা বন্ধের হুমকি দিলেন। জেরুজালেম ইস্যুতে ইসরাইলের সঙ্গে শান্তি আলোচনায় অংশ না নিলে এই সহায়তা বন্ধ করা হবে বলে জানিয়েছেন তিনি।

পাকিস্তানকে হুমকির পর, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার ফিলিস্তিনকেও আর্থিক সহায়তা বন্ধের হুমকি দিলেন । জেরুজালেম ইস্যুতে ইসরাইলের সঙ্গে শান্তি আলোচনায় অংশ না নিলে এই সহায়তা বন্ধ করা হবে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার এক টুইটার বার্তায় ডোনাল্ড ট্রাম্প জানান, প্রতিবছর ফিলিস্তিনকে লাখ লাখ ডলার অর্থ সহায়তা দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে তার বিনিময়ে কি পাচ্ছে আমেরিকা? না কোনো সমাদর, না কোনো সম্মান!

ক্ষোভের সাথে ট্রাম্প জানান, ইসরাইলের সঙ্গে শান্তি আলোচনায় বসতেও রাজি নয় ফিলিস্তিন। যদি তারা বিনিময়ে কিছুই না দেয়, তাহলে কেনো ভবিষ্যতে যুক্তরাষ্ট্র তাকে সাহায্য করেই যাবে? টুইটার বার্তায় এমন প্রশ্নও রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অপর দিকে একই সুরে কথা বলেছেন জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালিও। এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ফিলিস্তিনে শিক্ষা, স্বাস্থ্য এবং সামাজিক নানা কর্মসূচিতে ২০১৬ সালে প্রায় ৩ কোটি ৭০ লাখ ডলার সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

আলোচনায় বসতে রাজি না হওয়া পর্যন্ত ফিলিস্তিনকে এই সাহায্য বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন হ্যালি। জেরুজালেম নিয়ে ট্রাম্পের সিদ্ধান্তে জাতিসংঘ কার্যকর কিছু করতে পারবে না বলেও জানান হ্যালি।

উল্লেখ্য, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার পর তীব্র নিন্দার পাশাপাশি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে খসড়া প্রস্তাবও পাস হয় জাতিসংঘে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...