The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মধ্যাকর্ষণ শক্তি কাজ করে না পৃথিবীর এমন একটি স্থান!

গুজরাটের তুলসীশ্যাম নামে একটি স্থানে এমন অদ্ভুত দৃশ্য দেখা যায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মধ্যাকর্ষণ শক্তি কাজ করে না পৃথিবীর এমন একটি স্থান সম্পর্কে রয়েছে আজকে একটি প্রতিবেদন। জেনে নিন সেই স্থানটি সম্পর্কে।

মধ্যাকর্ষণ শক্তি কাজ করে না পৃথিবীর এমন একটি স্থান! 1

মরু এলাকায় অনেক অদ্ভুত বিষয় লক্ষ্য করা যায়। তবে পাহাড়েও লুকিয়ে থাকে অনেক রহস্য। পৃথিবীতে কি এমন কোনও স্থান থাকতে পারে, যেখানে কোনও মধ্যাকর্ষণ শক্তি কাজই করে না?

আছে পৃথিবীতে এমন স্থানও রয়েছে। যেখানে পাহাড়ি রাস্তায় গাড়ির স্টিয়ারিং-এ হাত না দিলেও গাড়ি আপনা-আপনি চলে যায় ঠিক উপরের দিকে। পানি ঢাললে, সেটাও নিচের দিকে গড়ায় না।

ভারতের গুজরাটের তুলসীশ্যাম নামে একটি স্থানে এমন অদ্ভুত দৃশ্য দেখা যায়। গাড়ি ছেড়ে দিলে সেটি ২০ কি.মি./ঘণ্টা গতিবেগে গড়িয়ে যেতে থাকবে ঠিক উপরের দিকে। পর্যটকরা বিষয়টার সত্যতা যাচাই করার জন্য সেখানে গিয়ে পরীক্ষাও করেছেন। রাস্তায় পানি ঢেলে দেখেছেন।

যে কারণে এই স্থানটিকে ঘিরে পর্যটকদের আকর্ষণ ক্রমাগত বাড়ছে। গুজরাটের আমরেলি এবং জুনাগড় জেলার সীমান্তবর্তী এলাকায় অবস্থিত এই তুলসীশ্যাম। গির ফরেস্ট ন্যাশনাল পার্কের মধ্যেই এই স্থানটি রয়েছে। এই এলাকাটি ৩ হাজার বছরের পুরনো একটি কৃষ্ণ মন্দিরের জন্য বিখ্যাত। এখানে একটি উষ্ণপ্রস্রবণও রয়েছে, যা অনেক ব্যাথা-যন্ত্রণা দূর করে।

এই স্থানটিকে মধ্যাকর্ষণ নেই বলে মনে করা হলেও, এর পিছনে রয়েছে অন্য গল্পও। মনে করা হয় যে, এটি ‘অপটিক্যাল ইলিউশন’ বা চোখের ধাঁধা ছাড়া অন্য কিছু নয়। আসলে রাস্তার ঢালটা এমনভাবে রয়েছে যাতে এমন অদ্ভুতুড়ে ঘটনা ঘটছে। অর্থাৎ রাস্তাটি প্রকৃতপক্ষে নিচের দিকে নামছে, গাড়ি বল বা পানিও ঠিক সেইভাবেই নামছে। তবে দেখে মনে হচ্ছে যে উপরের দিকে উঠছে। সাধারণ বুদ্ধিতে তাই বিষয়টি রহস্যময় মনে হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...