কম দিনে জলপথে পৃথিবী প্রদক্ষিণ করে ফরাসি নাবিকের বিশ্বরেকর্ড!

ফ্রান্সের উত্তরপশ্চিমের উশান্ত দ্বীপ এবং ইংল্যান্ডের দক্ষিণপশ্চিমের লিজার্ড পয়েন্টের মাঝে ঠিক করা হয় কাল্পনিক একটি সীমারেখা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সবচেয়ে কম দিনে জলপথে পৃথিবী প্রদক্ষিণ করে এক ফরাসি নাবিক বিশ্বরেকর্ড সৃষ্টি করেছেন! ফ্রান্সের উত্তরপশ্চিমের উশান্ত দ্বীপ এবং ইংল্যান্ডের দক্ষিণপশ্চিমের লিজার্ড পয়েন্টের মাঝে ফ্রান্সের ফাঙ্কো গাবার্ত রবিবার ভোরে পৌঁছে এই রেকর্ড গড়লেন।

ফ্রান্সের উত্তরপশ্চিমের উশান্ত দ্বীপ এবং ইংল্যান্ডের দক্ষিণপশ্চিমের লিজার্ড পয়েন্টের মাঝে ঠিক করা হয় কাল্পনিক একটি সীমারেখা। সেখানেই তাঁর অত্যাধুনিক ম্যাক্সি ট্রিমারন নৌকোটি নিয়ে গত রবিবার ভোরে পৌঁছান ফ্রান্সের ফাঙ্কো গাবার্ত। তারপর শেষ হলো তাঁর পৃথিবী প্রদক্ষিণ। সেইসঙ্গে গড়লেন বিশ্বরেকর্ড।

বিখ্যাত ফরাসি সাহিত্যিক জুলে ভার্নে ১৮৭৩ সালে লিখেছিলেন তাঁর অ্যাডভেঞ্চার ক্লাসিক ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইট্টি ডেজ’। সেটি ছিল যন্ত্র সভ্যতাকে উদ্‌যাপনের একটি দিন। সেই বইতেও নানা যানবাহন ব্যবহারের কথা বলা হয়। তারপর পৃথিবী এগিয়ে গেছে বহুদূর। উড়োজাহাজ বা বুলেট ট্রেনের দুনিয়ায় ৮০ দিন এখন আর আলোচনাতেও আসা সম্ভব নয়। তবে যদি পুরো যাত্রাটিই যদি হয় জলপথে? তাহলে অবশ্যই হিসাব-নিকাশ রয়েছে।

সেই প্রক্রিয়া শুরু হয়েছিলো ২০০৪ সালে। ফরাসি নাবিক ফ্রান্সিস জয়ন ৭২ দিন ২২ ঘণ্টায় জলপথে দুনিয়া ঘোরেন। তারপর তার রেকর্ড ভাঙেন আরও ২ জন। ২০১৬ সালে ফরাসি নাবিক কোহেলি ৪৯ দিন ৩ ঘণ্টায় দুনিয়া ঘুরে রেকর্ড দখলে নিয়ে নেন। তার রেকর্ডটাই এদিন ভাঙলেন ৩৪ বছর বয়সি দুই সন্তানের জনক গার্বা। জলপথে পৃথিবী ঘোরা শেষ করলেন মাত্র ৪২ দিন ১৬ ঘণ্টা ৪০ মিনিট ৩৫ সেকেন্ড সময় ব্যয় করে। তিনি পেরোলেন ১৫৭৬ কিলোমিটার জলপথ। সত্যিই এক বিস্ময়কর রেকর্ড।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...