এখন থেকে ইশারাতেই চালানো যাবে স্মার্টফোন!

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ম্যাট রেনল্ড ও শ্বেতক প্যাটেল এই প্রযুক্তি নিয়ে দীর্ঘদিন যাবত কাজ করছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আর হাতের আঙুলের ছোঁয়া লাগবে না। এখন থেকে ইশারাতেই চালানো যাবে স্মার্টফোন! এমনই এক প্রযুক্তির আবিষ্কার স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য সুখবর বয়ে এনেছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, মার্কিন বিজ্ঞানীদের তৈরি ‘ওয়ারলেস সেন্সিং প্রযুক্তি’র সাহায্যে ইশারাতেই কাজ করবে স্মার্টফোন। ওয়াশিংটনের একদল গবেষক ওয়ারলেস সেনসিং প্রযুক্তি নিয়ে দীর্ঘদিন যাবত কাজ করে আসছেন।

গবেষকদের দাবি, বর্তমানে বেশ কিছু স্মার্টফোনে ক্যামেরার মাধ্যমে থ্রি-ডি জেশ্চার সেন্সিং প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। তবে এতে ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়। ইশারা শনাক্ত করার জন্য নড়াচড়া স্মার্টফোনের ক্যামেরায় স্পষ্ট হতে হয়। নতুন এই প্রযুক্তিটি আবিষ্কার হলে খুব অল্প ব্যাটারিতেই চালানো যাবে, তাছাড়া যে কোনও পাশ থেকে ইশারা বুঝতে পারবে এই স্মার্টফোনটি!

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ম্যাট রেনল্ড ও শ্বেতক প্যাটেল এই প্রযুক্তি নিয়ে দীর্ঘদিন যাবত কাজ করছেন।

গবেষকরা জানিয়েছেন যে, যখন কেও ফোন করেন কিংবা ইন্টারনেটের মাধ্যমে অ্যাপ ব্যবহার করেন, ফোনটি তখন সেলুলার নেটওয়ার্কে বেতার তরঙ্গ পাঠায় এতে সেলুলার বেস স্টেশনের সঙ্গে যোগাযোগ করা যায়। নতুন এই প্রযুক্তিতে ছোট ছোট একাধিক অ্যানটেনা সেইসব প্রতিফলিত সংকেতগুলো ধরতে পারবে ও সেই অনুযায়ী স্মার্টফোনকে কাজ করার নির্দেশ দেবে। গবেষকরা এই প্রকল্পটির নাম দিয়েছেন ‘সাইডসোয়াইপ’। নতুন এই আবিষ্কার স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য সুখবর বয়ে এনেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...